ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সিএমএইচ ঢাকায় বিএমটি সেন্টারের কার্যক্রম শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
সিএমএইচ ঢাকায় বিএমটি সেন্টারের কার্যক্রম শুরু

ঢাকা সেনানিবাসস্থ সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) সোমবার (২৮ নভেম্বর) থেকে অস্থিমজ্জা প্রতিস্থাপন সেন্টার বা বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন সেন্টার (বিএমটি) অপারেশনাল কার্যক্রম শুরু করেছে।

ঢাকা: ঢাকা সেনানিবাসস্থ সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) সোমবার (২৮ নভেম্বর) থেকে অস্থিমজ্জা প্রতিস্থাপন সেন্টার বা বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন সেন্টার (বিএমটি) অপারেশনাল কার্যক্রম শুরু করেছে।

অস্থিমজ্জা প্রতিস্থাপন চিকিৎসা বিজ্ঞানের একটি যুগান্তকারী সংযোজন যার মাধ্যমে ব্লাড ক্যান্সারসহ অন্যান্য অনেক জটিল রক্তরোগের সম্পূর্ণ নিরাময় সম্ভব।

প্রতি বছর বাংলাদেশ হতে বিপুল সংখ্যক রোগী এই উন্নত চিকিৎসা সুবিধার জন্য বিদেশে যান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ৫ মে আনুষ্ঠানিকভাবে ঢাকা সিএমএইচ-এ বিএমটির উদ্বোধন করেন।

সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউর হক এর সার্বিক তত্ত্বাবধানে এবং এ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল এস এম মতিউর রহমান ও ডাইরেক্টর জেনারেল মেডিক্যাল সার্ভিসেস (ডিজিএমএস) মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন এর সার্বিক সহাযোগিতায় সেন্টারটি তার কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

সেনাবাহিনীর মেডিক্যাল কোরের ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আবু ইউসুফ, কর্নেল হক মাহফুজ, লেফটেন্যান্ট কর্নেল মো. মোসলেহ উদ্দিন ও লেফটেন্যান্ট কর্নেল মো. মোস্তাফিল করিম সহ ঢাকা সিএমএইচ এর সুদক্ষ রক্তরোগ বিশেষজ্ঞ পর্ষদের তত্ত্বাবধানে ঢাকা সিএমএইচ এ অস্থিমজ্জা প্রতিস্থাপন কেন্দ্র চালু করা হয়েছে।

সিএমএইচ ঢাকার কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুর রহমান সোমবার এ উপলক্ষ্যে প্রেসব্রিফিংয়ে বক্তব্য রাখেন এবং বিএমটি সেন্টার সম্পর্কে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

প্রেসব্রিফিংয়ে তিনি বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন অর্থাৎ অস্থিমজ্জা প্রতিস্থাপন এবং ঢাকা সিএমএইচ এর বোন ম্যারো ট্রান্সপ্লান্টেশন সেন্টার-এর কার্যক্রম সম্পর্কে বিস্তারিতভাবে আলোকপাত করেন।

সোমবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের সহকারী তথ্য অফিসার এস এম শামীম আলম স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।