ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

যশোর জেনারেল হাসপাতালে ডোপ টেস্ট চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
যশোর জেনারেল হাসপাতালে ডোপ টেস্ট চালু

যশোর: যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের প্যাথলজি ল্যাবে চালু হয়েছে মাদকাসক্ত নির্ণয়ের জন্য ডোপ টেস্ট। ফলে এখন থেকে এ অঞ্চলের চাকরি প্রত্যাশী ও পেশাদার চালকদের লাইসেন্স প্রাপ্তিতে ৯৫০ টাকা সরকারি ফি দিয়ে ডোপ টেস্ট সনদ নিতে পারবেন।

মঙ্গলবার (২১ নভেম্বর) বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে ডোপ টেস্ট উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হারুণ অর রশিদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক সিভিল সার্জন ডা. আতিকুর রহমান খাঁন, সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মীর আবু মাউদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সদস্য সচিব ডা. মোহাম্মাদ গোলাম মোর্তুজা, হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আনোয়ার হোসেন, শিশু রোগ বিশেষজ্ঞ ডা. আব্দুস সামাদ প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, স্বল্প সময়ে হাসপাতালে ডোপ টেস্ট চালু হওয়াই সেবা প্রার্থীদের ভোগান্তি কমবে। একই সঙ্গে দালাল ছাড়াই সরকারি হাসপাতাল থেকে স্বল্প মূল্যে সেবা গ্রহীতারা নিজেদের প্রয়োজনে ডোপ টেস্ট করতে পারবে।

হাসপাতাল প্রশাসন সূত্রে জানা গেছে, সরকারি নির্দেশনা অনুযায়ী সরকারি ও বেসরকারিসহ বিভিন্ন চাকরিতে চূড়ান্ত নিয়োগের ক্ষেত্রে এবং গাড়ির চালকদের লাইসেন্স প্রাপ্তির ক্ষেত্রে মাদকাসক্ত নির্ণয়ে জন্য ডোপ টেস্টে বাধ্যতামূলক করেছে সরকার। কিন্তু সরকারি নির্দেশনা থাকলেও যশোরে প্রথম দিকে যশোর মেডিকেল কলেজে অস্থায়ীভাবে ডোপ টেস্ট চালু হয়। কিছু দিন চলার পরে সরকারিভাবে ডোপ টেস্টের কিট সরবরাহ না থাকায় ওই প্রতিষ্ঠানে ডোপ টেস্ট বন্ধ হয়ে যায়। তখন চাকরি প্রত্যাশী ও পেশাদার ও অপেশাদার চালকরা পড়েন বিপাকে। পরে জেলা স্বাস্থ্য বিভাগ চাকরি প্রত্যাশীদের ও চালকদের দুর্ভোগ লাঘবের জন্য বেসরকারি দুটি ক্লিনিকে ডোপ টেস্টের জন্য অনুমোদন দেয়।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হারুণ অর রশিদ বলেন, সরকারি হাসপাতালে ডোপ টেস্টের ব্যবস্থা করায় এখন থেকে আর বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে অতিরিক্ত টাকা ব্যয় করে পরীক্ষা করাতে হবে না সেবা গ্রহীতাদের। মাত্র ৯৫০ টাকায় হাসপাতালের ল্যাব থেকে সেবা গ্রহীতারা ডোপ টেস্ট করতে পারবেন।

বাংলাদেশ সময়: ০১২৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
ইউজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।