ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউতে বিশ্ব আলঝেইমারস দিবস পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
বিএসএমএমইউতে বিশ্ব আলঝেইমারস দিবস পালিত

ঢাকা: ‘কখনও খুব আগে নয়, কখনও খুব পরে নয়’ প্রতিপাদ্য নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বিশ্ব আলঝাইমারস (ডিমেনশিয়া) দিবস-২০২৩ পালিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগ একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বি ব্লক থেকে শুরু হয়ে বটতলা, এ ব্লক, টিএসসি প্রদক্ষিণ করে বর্হিবিভাগ-১ গিয়ে শেষ হয়।

শোভাযাত্রার পূর্বে প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, আলঝাইমারস বা ডিমেনশিয়া একটি জটিল নিউরো ডিজেনারেটিভ রোগ। এ রোগের মূল লক্ষণ হচ্ছে সব জিনিস ভুলে যাওয়া, কিছু মনে রাখতে না পারা। পরে সেটা বাড়তে বাড়তে কথা বুঝতে না পারা, ভাষা চিনতে বা বলতে না পারা, মুড সুইং, হারিয়ে যাওয়ার সমস্যা বাড়তে থাকে। তাই এই রোগ সম্পর্কে যথেষ্ট জ্ঞান এবং সচেতনতা প্রয়োজন।

তিনি আরও বলেন, করোনার পর অনেক মানুষ এ রোগে আক্রান্ত হয়েছে। করোনার পর আমরা অনেক রোগী পেয়েছি যারা মোবাইল হাতে নিয়ে ফোন দিয়ে গিয়ে কাকে ফোন দিতে হবে সেটি ভুল যায়। এ রোগে আক্রান্ত ব্যক্তিদের যেন পরিবারের সদস্যরা সহযোগিতা করে, সে দিকে নজর দিতে হবে। এছাড়া যারা ভুলে যান, তারা কখন কি করতে হবে সেটি ডায়রিতে লিখে রাখতে হবে। প্রয়োজনে চিকিৎসকরে পরামর্শ নিতে হবে।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু নাসার রিজভী।

শোভাযাত্রায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, নিউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান ভূঁইয়া, অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ্ সবুজ, অধ্যাপক ডা. মো. আহসান হাবীব, অধিকতর উন্নয়ন প্রকল্প সমূহের পরিচালক সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, সহকারী প্রক্টর ও সহকারী অধ্যাপক ডা. ফাতিমা জোহুরা, নিউরোলজি বিভাগের বিভিন্ন স্তরের শিক্ষক, চিকিৎসক উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আলঝেইমার একটি স্নায়ুক্ষয়জনিত রোগ। সাধারণত ষাটোর্ধ্ব ব্যক্তিরা এই রোগে বেশি আক্রান্ত হয়ে থাকেন। তবে কম বয়সেও অনেকে আক্রান্ত হন। এই রোগের প্রধান লক্ষণ হিসেবে দেখা যায়, আক্রান্ত ব্যক্তির স্মৃতিশক্তি খুব দুর্বল হয়ে যায়। মস্তিষ্কের বিভিন্ন কার্যক্ষমতাও লোপ পায়। প্রতি তিন সেকেন্ডে একজন এই রোগে আক্রান্ত হচ্ছেন। দিন দিন গোটা বিশ্বে এই রোগ বেড়েই চলেছে।

তাই যাতে সাধারণ মানুষ এই রোগটা নিয়ে সচেতন হয়, সতর্ক হয় এ জন্যই ২১ সেপ্টেম্বর বিশ্ব জুড়ে পালিত হয় আলঝাইমারস ডে। এটি একটি নিউরোডিজেনেরেটিভ রোগ, যা ধীরে ধীরে শুরু হয় এবং পরে ভয়াবহ আকার ধারণ করে। ৬০ থেকে ৭০ শতাংশ ক্ষেত্রেই এটা ডিমেনশিয়ার মূল কারণ হয়ে দাঁড়ায়।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
আরকেআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।