ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

স্বাস্থ্য

বিষণ্নতা দূর করতে হাঁটুন

জনি সাহা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১২
বিষণ্নতা দূর করতে হাঁটুন

ঢাকা : বিষণ্ণতা দূর করতে হাঁটার মতো হালকা ব্যায়াম বেশ কার্যকর ভূমিকা রাখে। সাম্প্রতিক এক গবেষণায় এমনই দাবি করা হয়েছে।



চিকিৎসা বিষয়ক সাময়িকী মেন্টাল হেলথ অ্যান্ড ফিজিক্যাল অ্যাকটিভিটিতে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, বিষণ্ণতার ওপর হাঁটাহাঁটির একটি উপশমকারী ভূমিকা রয়েছে।

ভারী ব্যায়াম বিষণ্নতার অনেক উপসর্গ অনেকাংশে হ্রাস করে তা ইতোমধ্যে প্রমাণিত। তবে হালকা ব্যায়াম এ সমস্যার ওপর কোনো প্রভাব ফেলে কি না তা এতোদিন পরিষ্কার ছিল না।

গবেষণায় দেখা গেছে, প্রতি দশ জন মানুষের মধ্যে একজন জীবনের কোনো এক সময় বিষণ্নতা সমস্যায় ভোগে। এই সমস্যার চিকিৎসা ওষুধ দিয়ে করা যায়। তবে মৃদু উপসর্গের ক্ষেত্রে চিকিৎসকরা সাধারণত হালকা ব্যায়ামের পরামর্শ দিয়ে থাকেন।

স্টারলিং বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, হালকা ব্যায়ামের মধ্যে অন্যতম হলো হাঁটা। ৩৪১ জন রোগীর ওপর আটটি গবেষণায় তারা এর প্রমাণ পেয়েছেন।

গবেষণা প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে, বিষণ্নতা এবং ভারী ব্যায়ামের কারণে সৃষ্ট সমস্যা দূর করতেও হাঁটা বেশ কার্যকর।

তাছাড়া, হাঁটা এমন একটি ব্যায়াম যার জন্য সাধারণত পয়সা খরচ করতে হয় না। আর সবাই এর সুবিধা নিতে পারে। আর প্রাত্যহিক জীবনের সঙ্গে হাঁটাহাঁটিকে খুব সহজেই মানিয়ে নেওয়া যায়।

তবে এ বিষয়ে আরো গবেষণার প্রয়োজন আছে বলে মনে করেন গবেষকরা। কারণ এখনো অনেক প্রশ্নের উত্তর মেলেনি। যেমন- প্রতিদিন কতদূর হাঁটতে হবে, কতদ্রুত হাঁটতে হবে এবং কোথায় হাঁটতে হবে (ঘরের ভেতরে না বাইরে)? ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১২

সম্পাদনা: জনি সাহা, নিউজরুম এডিটর/জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa