ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

স্বাস্থ্য

নবজাতকের মৃত্যুহার কমাতে সেভ দ্য চিলড্রেনের ১৪ লাখ ডলার সহায়তা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১২
নবজাতকের মৃত্যুহার কমাতে সেভ দ্য চিলড্রেনের ১৪ লাখ ডলার সহায়তা

ঢাকা: বাংলাদেশে নবজাতকের মৃত্যুহার কমাতে হেলপিং বেবিস ব্রিড (এইচবিডি) প্রকল্পে প্রশিক্ষণের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএফএনএমইউ) এবং সেভ দ্য চিলড্রেনের মধ্যে ১৪ লাখ ডলারের (১.৪ মিলিয়ন) একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত ও সেভ দ্য চিলড্রেনের হেলথ অ্যান্ড নিউট্রিশন ডিরেক্টর মাইকেল ফলি চুক্তিতে স্বাক্ষর করেন।



অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশে নবজাতকের মৃত্যুর হার প্রতি হাজারে ৩২ জন। অন্যদিকে ৫ বছরের কম বয়সী শিশুর মৃত্যুহার ৫৭ শতাংশ। মারা যাওয়া নবজাতকদের মধ্যে ২১ শতাংশের মৃত্যু ঘটে চিকিৎসকের অদক্ষতায়।

নবজাতকের মৃত্যু রোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নেতৃত্বে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও সেফ দ্য চিলড্রেন’র মেটার্নাল অ্যান্ড চাইল্ড হেড লারডেন ফাউন্ডেশনের সহযোগিতায় সারা দেশে ২০ হাজার চিকিৎসক, নার্স, কমিউনিটিতে কর্মরত প্রসব সেবাদানকারীকে দক্ষতার প্রশিক্ষণ দেওয়া হবে।

এছাড়াও প্রতিটি ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য সেবাদান কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহ করা হচ্ছে।

অধ্যাপক প্রাণ গোপাল দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী আ ফ ম রুহুল হক।

বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মিজারুল কায়েস, ইউএসএআইডি’র মিশন ডিরেক্টর রিচার্জ গ্রিন, এইচবিডি’র প্রকল্প পরিচালক অধ্যাপক মোহাম্মদ শহিদুল্লাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১২

এসআইএস
সম্পাদনা: কাজল কেয়া, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa