ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

উয়েফা বর্ষসেরার সেরা তিনে নেই মেসি-রোনালদো-নেইমার!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০২১
উয়েফা বর্ষসেরার সেরা তিনে নেই মেসি-রোনালদো-নেইমার!

উয়েফার বর্ষসেরা পুরস্কারের জন্য মনোনীতদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার। ইউরোপের শীর্ষ ফুটবল সংস্থার করা তিন জনের সেই তালিকায় জায়গা হয়নি বার্সেলোনার সাবেক ও পিএসজির বর্তমান তারকা লিওনেল মেসি, জুভেন্টাসে ক্রিস্টিয়ানো রোনালদো ও পিএসজির নেইমারের।

সেরা তিনে থাকা তালিকায় থাকা তিনজন হলেন চেলসির এনগোলো কান্তে, জর্জিনহো ও ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা।

অনুমিতভাবেই উয়েফার দুই টুর্নামেন্ট—চ্যাম্পিয়নস লিগ আর ইউরোর প্রভাব পড়ছে এই সেরার দৌড়ে। তুরস্কের ইস্তাম্বুলে ২৬ আগস্ট এবারের চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে সেটি জানা যাবে।

ইতালিকে ইউরো চ্যাম্পিয়নশিপ জেতাতে ও ইংলিশ ক্লাব চেলসিকে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতাতে বড় ভূমিকা রেখেছেন জর্জিনহো। অন্যদিকে, ইউরোতে ব্যর্থ হলেও ক্লাবের হয়ে দুর্দান্ত একটি মৌসুম কাটিয়েছেন কান্তে। ইংলিশ প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়নস লিগ মাতিয়েছেন তিনি। অন্যদিকে, ইংলিশ প্রিমিয়ার লিগ মাতিয়েছেন ম্যানসিটির বেলজিয়ান তারকা ডি ব্রুইনা। এ বছর এরই মধ্যে প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ের খেতাব জিতেছেন তিনি। উয়েফার বর্ষসেরা পুরস্কারের ১১ বছরের ইতিহাসে এই প্রথম মনোনীত সেরা তিনের সবাই মিডফিল্ডার!

উয়েফা হলো 'ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন'। প্রতিবছর ইউরোপের সেরা খেলোয়াড় ও কোচকে পুরস্কৃত করে সংস্থাটি। দক্ষিণ আমেরিকা মহাদেশের সবচেয়ে বড় টুর্নামেন্ট কোপা আমেরিকা জিতলেও ইউরোপে গত মৌসুমটা ভালো কাটেনি মেসির। মেসির নেতৃত্বে চ্যাম্পিয়নস লিগে বার্সার ভরাডুবির পর স্প্যানিশ লা লিগায় তৃতীয় হয়েছিল কাতালান ক্লাবটি।

ইউরোপের অন্যতম সেরা লিগ সিরি 'আ'তে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন জুভেন্টাসের ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগালের এই তারকা ইউরো চ্যাম্পিয়নশিপের সর্বোচ্চ গোলদাতাও হয়েছিলেন। সংক্ষিপ্ত তালিকায় তার নাম না থাকাটা অবিশ্বাস্যই বটে!

তালিকায় সেরা তিনের হিসেব বাইরে রেখে দশের অন্যরা কে কত ভোট পেয়েছেন, সে তালিকা নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে ইউরোপের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

বার্সেলোনা থেকে কয়েক দিন আগে পিএসজিতে যাওয়া আর্জেন্টাইন মহাতারকা মেসি পেয়েছেন ১৪৮ ভোট, গত বছরের ফিফা বর্ষসেরা ফুটবলার বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডফস্কি ১৪০ ভোট পেয়ে হয়েছেন পঞ্চম।

ইউরোর সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া ইতালিয়ান গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মা হয়েছেন ষষ্ঠ, তবে এসি মিলান থেকে কদিন আগে পিএসজিতে যোগ দেওয়া গোলকিপারের সঙ্গে পয়েন্টের হিসাবে লেভানডফস্কির বিশাল ব্যবধান। পাঁচে থাকা লেভা যেখানে পেয়েছেন ১৪০ পয়েন্ট, দোন্নারুম্মার পয়েন্ট ৪৯

পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে ৩১ পয়েন্ট নিয়ে সপ্তম, ম্যানচেস্টার সিটির ইংলিশ উইঙ্গার রাহিম স্টার্লিং ১৮ পয়েন্ট পেয়ে হয়েছেন অষ্টম, ৯ নম্বরে থাকা জুভেন্টাসের পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর পয়েন্ট ১৬। দশে আর্লিং হরলান্ড, বরুসিয়া ডর্টমুন্ডের নরওয়েজিয়ান স্ট্রাইকারের পয়েন্ট ১৫।

এবারের ইউরোতে অংশ নেওয়া ২৪টি জাতীয় দলের কোচের পাশাপাশি গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগের গ্রুপ পর্বে খেলা ৮০ ক্লাবের কোচেরা তো ভোট দেনই, ভোট দিতে পারেন উয়েফার ৫৫ সদস্যদেশের প্রতিটি থেকে একজন করে মনোনীত সাংবাদিক। প্রত্যেক ভোটার তাঁর চোখে প্রথম, দ্বিতীয় ও তৃতীয়—তিনটি ভোট দিতে পারেন। একজন নিজের চোখে সেরা ফুটবলারকে দেবেন ৫ পয়েন্ট, দ্বিতীয় সেরাকে ৩ পয়েন্ট, তৃতীয় সেরাকে ১ পয়েন্ট।

উয়েফার অধীন ক্লাবগুলোতে খেলা খেলোয়াড়েরা উয়েফার অধীন ক্লাব ও জাতীয় দলভিত্তিক টুর্নামেন্টগুলোতে আগের মৌসুমে কেমন করেছেন, সেটার ভিত্তিতে পুরস্কার দেওয়া হয়।

২৬ আগস্ট ইস্তাম্বুলের হালি কনভেনশন সেন্টারে চ্যাম্পিয়নস লিগের ড্রয়ের দিনে বর্ষসেরা ফুটবলারের পাশাপাশি গোলকিপার, ডিফেন্ডার, মিডফিল্ডার ও ফরোয়ার্ড—প্রতিটি বিভাগে সেরা খেলোয়াড়কেও পুরস্কার দেওয়া হবে। প্রতিটি বিভাগে মনোনীত সেরা তিনের তালিকা আগেই প্রকাশ করেছে উয়েফা।

নারী ফুটবলের সংক্ষিপ্ত তালিকার তিনজনও মিডফিল্ডার এবং সবাই বার্সেলোনার! তারা হলেন-স্পেনের জেনিফার হেরমোসো ও অ্যালেক্সিয়া পুতেলাস এবং নেদারল্যান্ডসের লিকে মার্তেনস।

এছাড়া উয়েফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির পেপ গার্দিওলা, ইতালির রবের্তো মানচিনি ও চেলসির টমাস টুখেল।

বাংলাদেশ সময়: ০৯৪৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa