ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

গোল উদযাপনে সমানে সমান ফ্রান্স-ব্রাজিল বিশ্বকাপ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০১ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৪
গোল উদযাপনে সমানে সমান ফ্রান্স-ব্রাজিল বিশ্বকাপ

ঢাকা: মাত্র এক গোলের জন্য সর্বোচ্চ গোলের রেকর্ড গড়তে পারলোনা ব্রাজিল বিশ্বকাপ। এর ফলে গোল উদযাপনে ফ্রান্স বিশ্বকাপের সমান থাকলো এ বিশ্বকাপ।



রোববার আর্জেন্টিনা-জার্মানির মধ্যকার ফাইনালে জার্মান স্ট্রাইকার মারিও গোৎজের গোলটি এবারের বিশ্বকাপের ১৭১ নম্বর গোল। যা ৯৮’র  ফ্রান্স বিশ্বকাপের সমান।

ফাইনালসহ ৬৪ খেলায় মোট গোল হয়েছে ১৭১টি। গড়ে ২.৬৭ গোল। গ্রুপ পর্বে গোল উৎসবের বন্যা দেখা গেলেও নকআউটে এবং পরবর্তী রাউন্ডগুলোতে গোল উদযাপনের হার কিছুটা কমে যায়, তবে ব্রাজিল-জার্মানি সেমিফাইনাল এবং সর্বশেষ শনিবার রাতে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে স্বাগতিকদের জালে তিনবার বল জড়ানোর পর গোলের নতুন রেকর্ডের আভাস দেখা দিলেও শেষ পর্যন্ত তা হয়নি।

জার্মানির কাছে ব্রাজিলের সাত গোল হজম করার সেমিফাইনালটি বিশ্বকাপের এবারের আসরে সর্বাধিক গোলের ম্যাচ। অপর সেমিফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে পোনাল্টি শটআউটে ৪-২ গোল জয় নিয়ে ফাইনালে ওঠে আর্জেন্টিনা।

বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ১৭১টি গোল হয়েছিল ১৯৯৮ সালের ফ্রান্স বিশ্বকাপে। বিশ্বকাপের কোনো আসরে সর্বাধিক গোলের ওই রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়তে দরকার ছিল মাত্র ২ গোল।

বিশ্বকাপের বিংশ আসরে দ্বিতীয় সর্বাধিক গোলের ম্যাচ অনুষ্ঠিত হয় ফ্রান্স-সুইজারল্যান্ড’র মধ্যে। ২০ জুনের ওই ম্যাচে গোল হয় ৭টি।

গ্রুপ পর্বে ১৩ জুন স্পেন-নেদারল্যান্ডস ম্যাচে গোল হয় ৬টি। পরবর্তীতে ২২ জুন দক্ষিণ কোরিয়া-আলজেরিয়া ম্যাচেও হয় ৬ গোল।

২৩ জুন ব্রাজিল-ক্যামেরুন ম্যাচে, ২৪ জুন জাপান-কলম্বিয়া ম্যাচে, ২৫ জুন আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচে এবং ১৮ জুন অস্ট্রেলিয়া-নেদারল্যান্ডস ম্যাচে গোল হয় ৫টি।

নকআউট পর্বে নেদারল্যান্ডস-মেক্সিকো, জার্মানি-আলজেরিয়া ও বেলজিয়াম-যুক্তরাষ্ট্র ম্যাচে তিনটি করে গোল হয়।

কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে জার্মানি একমাত্র গোলে জয় পেলেও ব্রাজিল-কলম্বিয়া ম্যাচে গোল হয় তিনটি।

বিশ্বকাপের এবারের আসরে সর্বোচ্চ ছয়টি গোল করে গোল্ডেন বুট জয়ী হয়েছেন কলম্বিয়ান স্ট্রাইকার হামেস রদ্রিগেজ। এছাড়া দ্বিতীয় স্থানে থাকা জার্মান স্ট্রাইকার থমাস মুলার করেছেন পাঁচ গোল।

বাংলাদেশ সময়: ০৭০১ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।