ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

বিদায় ব্রাজিল, অপেক্ষা রাশিয়ার

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৪
বিদায় ব্রাজিল, অপেক্ষা রাশিয়ার

ঢাকা: পর্দা নামলো ফুটবলের দেশ ব্রাজিলে আয়োজিত মাসব্যাপী ফুটবলযজ্ঞ বিশ্বকাপের। অনেক ঘটন-অঘটনের এ বিশ্বকাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে ইউরোপীয় জায়ান্ট জার্মানি, শিরোপার অনেক কাছে গিয়েও ২৮ বছরের দীর্ঘ খরা গোচাতে ব্যর্থ হলো লিওনেল মেসির আর্জেন্টিনা।



গত ১২ জুলাই সাও পাওলো স্টেডিয়ামে স্বাগতিক ব্রাজিল ও ক্রোয়েশিয়ার মধ্যকার উদ্বোধনী ম্যাচের মধ্য দিয়ে ফুটবল বিশ্বকাপের বিংশ আসরের পর্দা ওঠে। আর সর্বশেষ ১৩ জুলাই রোববার রাতে রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে জার্মানি ও আর্জেন্টিনার ফাইনালের মধ্য দিয়ে এ-মহারণের পর্দা নামে।

৩২টি দলের মধ্যে ছয় পর্বে মোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়। এসবগুলো ম্যাচের আয়োজক ছিল আমাজন নদীতীরের দেশটির ১২টি গুরুত্বপূর্ণ শহরের সেরা স্টেডিয়ামগুলো।

এবারের আসরের সবচেয়ে আলোড়িত ঘটনা ছিল গ্রুপ পর্বে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন স্পেন, সাবেক চ্যাম্পিয়ন ইতালি ও ইংল্যান্ডের বিদায়; কোয়ার্টার ফাইনালিস্ট কোস্টারিকা ও কলম্বিয়ার মতো দলগুলোর বিস্ময়কর উত্থান; লুইস সুয়ারেজের কামড়কাণ্ড; নেইমার-আনহেল ডি মারিয়ার বিশ্বকাপ থেকে ছিটকে পড়া এবং সেমিফাইনালে ৭-১ গোলে জার্মানদের কাছে বিধ্বস্ত হয়ে ব্রাজিলের বিদায়।

এতো কিছু ছাপিয়েও সবার আগ্রহের কেন্দ্রবিন্দু ছিল কারা জিতছে বিংশ আসরের বিশ্বকাপ। রোববার রাতে সে মীমাংসা হয়ে যাওয়ায় এখন পরাজিতদের মতো ফুটবলপ্রেমীদেরও আগ্রহের কেন্দ্রবিন্দু রাশিয়া।

কারণ, আগামী ২০১৮ সালেই যে পূর্ব ইউরোপের দেশটিতে বিশ্বকাপের একবিংশ আসর বসবে। ওই বছরের ৮ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত একইসংখ্যক দলের একইসংখ্যক ম্যাচের আয়োজক রাজধানী মস্কো, গুরুত্বপূর্ণ শহর সেন্ট পিতার্সবুর্গ, ভলগোগ্রাদ, সোচি, কালিনিনগ্রাদসহ ১১টি শহরের ১২টি স্টেডিয়াম।

২০১৪ সালের বিশ্বকাপে ব্যর্থ হওয়া ব্রাজিলকে ২০১৮ বিশ্বকাপের দিকে নজর দিতে বলেছেন ফুটবল কিংবদন্তি পেলে, ফাইনালে এসে তরী ডোবানোয় আর্জেন্টিনারও এখন নজর পরবর্তী বিশ্বকাপের দিকে। আর আগ থেকেই রাশিয়া বিশ্বকাপের সময় গুনছে স্পেন, ইতালি ও ইংল্যান্ডের মতো দলগুলো। সে হিসেবে বলাই যাচ্ছে, ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপও হতে চলেছে ফুটবলের আরেক জমজমাট আসর।

বাংলাদেশ সময়: ০৬১২ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।