ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

স্বাগতিকদের বেশি গোল হজম

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১১ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৪
স্বাগতিকদের বেশি গোল হজম

ঢাকা: সর্বোচ্চ ১৪ গোল হজম করে বিশ্বকাপের এবারের আসরে রেকর্ড গড়েছে ব্রাজিল। গোল হজমের এ রেকর্ড ছাড়িয়েছে ব্রাজিলের আগের সব ইতিহাস।



গ্রুপ পর্বে ২ গোল হজম করলেও সেমিফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে প্রতিপক্ষে কাছে ১০ গোল হজম করতে হয় স্বাগতিকদের। এর মধ্যে সেমিফাইনালে জার্মানির বিপক্ষে ৭ গোল হজম করে তারা। আর শনিবার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ডাচদের বিপক্ষে হজম করতে হয় ৩ গোল।

এর আগে ১৯৩৮ সালের বিশ্বকাপে ১১ গোলই ছিল ব্রাজিলের জালে বিশ্বকাপে সর্বোচ্চ গোল।

১৯৩০ সালের বিশ্বকাপ সেমিফাইনালে আর্জেন্টিনা-যুক্তরাষ্ট্র ও একই বছর উরুগুয়ে-যুগোস্লাভিয়া ম্যাচেই সর্বোচ্চ সাত গোলের রেকর্ড হয়। এরপর ৫৮’র সেমিফাইনালে ব্রাজিল-ফ্রান্স এবং ৭০’র ইটালি-পশ্চিম জার্মানির সেমিফাইনালেও সর্বাধিক সাত গোলের রেকর্ড হয়।

এবারের বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির বিপক্ষে ৭ গোল হজম করে পূর্বের সর্বোচ্চ ব্যবধানে হারার রেকর্ডও ভেঙেছে সাম্বা ফুটবলের দেশ ব্রাজিল। এর আগে বিশ্বকাপে সর্বোচ্চ ব্যবধানে পরাজয়ের রেকর্ড ছিলো ১৯৯৮ সালে ফ্রান্সের বিপক্ষে ৩-০ গোলের হার।

জার্মানির বিপক্ষে ৭-১ গোলের লজ্জাজনক হারের পর শুধু বিশ্বকাপ থেকেই ছিটকে পরেনি ব্রাজিল। একই সঙ্গে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডও তাদের হাত ছাড়া হয়েছে। বিশ্বকাপ শুরুর আগে ৯৭ ম্যাচে ২১০ গোল করে সর্বোচ্চ গোলের রেকর্ডটি দখলে ছিলো ব্রাজিলের।

ব্রাজিল বিশ্বকাপ শুরুর আগে ৯৯ ম্যাচে ২০৬ গোল নিয়ে দ্বিতীয় স্থানে থাকা জার্মানি সেমিফাইনালে ব্রাজিলের জালে ৭ গোলসহ মোট ১৭ গোল করে ২২৩ গোল নিয়ে উঠে গেছে শীর্ষে। চলতি বিশ্বকাপের গোলসহ দ্বিতীয় স্থানে চলে যাওয়া ব্রাজিলের বিশ্বকাপে এখন মোট গোল ২২১টি।

এদিকে, মাত্র এক গোলের জন্য বিশ্বকাপের এবারের আসর গোলের রেকর্ড ভাঙতে পারেনি। সমান সংখ্যক গোলের মাধ্যমে ১৯৯৮’র ফ্রান্স বিশ্বকাপের ১৭১ গোলের রেকর্ডের পাশে স্থান করে নিয়েছে এবারের বিশ্বকাপ।

বাংলাদেশ সময়: ০৪১১ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।