ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

এগিয়ে যাওয়ার লড়াই

এলিফ্যান্টসের গতি, ভয়ে কলোম্বিয়া

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, জুন ১৯, ২০১৪
এলিফ্যান্টসের গতি, ভয়ে কলোম্বিয়া

ঢাকা: গ্রুপ পর্বের দ্বিতীয় খেলায় কোত দি ভোয়া বা আইভরি কোস্টের  খেলার গতি ও শক্তি নিয়ে ভয় পাচ্ছে কলম্বিয়ানরা।

‘সি’ গ্রুপের প্রথম ম্যাচে ইউরোপের দেশ গ্রিসকে ৩-০ গোলে হারানোর পর বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টায় ব্রাসিলিয়ায় কোত দি ভোয়ার মুখোমুখি হচ্ছে দক্ষিণ আমেরিকার কলোম্বিয়া।



প্রথম খেলায় সূর্যদয়ের দেশ ও এশিয়ান ফুটবলের ‘পাওয়ার হাউস’ খ্যাত জাপানকে হারিয়ে ব্রাজিল বিশ্বকাপে অভিযান শুরু করে দ্রগবারা।

প্রথম দিকে পিছিয়ে থেকেও আফ্রিকার দলটির গতি ও পাওয়ার  ফুটবলের কাছে হার মানতে হয় ব্লু সামুরাইদের।

ফুটবল বিশ্বে ‘এলিফ্যান্টস’ হিসেবে পরিচিত আইভরি কোস্টের ফুটবলারদের শারীরিক শক্তিকেও হাতির সঙ্গে তুলনা করা হয়।

শারীরিক শক্তি বলয়ে দ্রগবাদের সমীহ করলেও তাদের গতি ও শক্তিকে চ্যালেঞ্জে জানাতে প্রস্তুত কলোম্বিয়ানরা।



কলোম্বিয়ার মিড ফিল্ডার ফ্রেডি গুইরিন বলেন, তারা (আইভরি কোস্ট) শারীরিক ভাবে ভীষণ শক্তিশালী। বল দখলের লড়াইয়ে ওরা আমাদের প্রতিহত করার চেষ্টা করবে। কিন্তু পাসিং ফুটবল খেলে তাদের টেক্কা দিয়ে আমরা সফলতা লাভ করতে পারবো।

২৭ বছর বয়েসী ইন্টার মিলানের এই খেলোয়াড় বলেন, তাদের (আইভরি কোস্ট) বদ করতে আমাদের পরিকল্পনা তৈরি। বুদ্ধি দিয়ে আমরা ম্যাচে নিয়ন্ত্রণে রাখবো। চেষ্টা করবো, সব সময় বল নিজেদের দখলে রাখতে।
 
‘এ ব্যাপারে আমরা বেশ আত্মবিশ্বাসী’-- বললেন তিনি।

এদিকে চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ‘চমক’ দেওয়ার জন্য দলের খেলোয়াড় জ্যাকসন মার্টিনেজকে গ্রিসের বিপক্ষে মাঠে নামান নি কলোম্বিয়ার কোচ জোসে পেকারম্যান।

বৃহস্পতিবারের ম্যাচে তাকে নিয়ে ছক আঁকছেন তিনি। মাঠে নামতে পারেন সাসপেশনে থাকা ফ্রেডি গুইরিনও।

‘গ্রুপে’ নিজেদের প্রথম ম্যাচে জয় নিয়ে এগিয়ে থাকা দুই দলের মধ্যে বৃহস্পতিবার যারা জিতবে, তারাই পরবর্তী রাউন্ডে এগিয়ে যাবে।

এদিকে ‘শক্তিশালী’ আইভরি কোস্টকে সমীহ করলেও কলোম্বিয়ানরা বেশি গুরুত্ব দিচ্ছে দেশটির তারকা খেলোয়াড় দ্রগবা।

১৫ জুন রেসিফে জাপানের বিপক্ষে ঘোষিত একাশে ছিলেন না চেলসির এই স্ট্রাইকার। কিন্তু বদলি হিসেবে মাঠে নেমে পিছিয়ে থাকা দলকে জাপানের বিরুদ্ধে জিতিয়ে দেন ২০০৬ বিশ্বকাপে প্রথম অংশ নেওয়া দ্রগবা।

দেশটির ফরাসি কোচ সাবরি ল্যামাউচি শিষ্য দিদেয়ার দ্রগবার প্রসংশা করে বলেন, জাপানের বিপক্ষে দ্রগবা নামার পরই ম্যাচের গতি পাল্টে  যায়। এছাড়া মিডফিল্ডার ইয়াইয়া তোরও বেশ ভালো খেলেছে।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, জুন ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।