ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

গ্রুপ অব ডেথ

ঘানার প্রেরণা ইতিহাস, যুক্তরাষ্ট্রের চাই প্রতিশোধ

সোহেলুর রহমান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, জুন ১৬, ২০১৪
ঘানার প্রেরণা ইতিহাস, যুক্তরাষ্ট্রের চাই প্রতিশোধ

ঢাকা: বিশ্বকাপের ড্রতে যখন জি গ্রুপের চারটি দলের নাম তোলা হল তখন একবাক্যে তাবত ফুটবল বোদ্ধারা মানতে বাধ্য হলেন এটিই ব্রাজিল বিশ্বকাপের ‘গ্রুপ অব ডেথ’।

গ্রুপের দলগুলোর ‍নামে চোখে বুলিয়ে নিলে আমজনতারও বোঝার বাকি থাকবে না কেন একে গ্রুপ অব ডেথ বলা হচ্ছে।



এই গ্রুপের চারটি দল হল তিনবারের বিশ্বকাপজয়ী জার্মানি, গতবারের সেমিফাইনালিস্ট পর্তুগাল, আফ্রিক‍ার ফুটবল পরাশক্তি ব্লাক ডায়মন্ড খ্যাত ঘানা ও এবারের বিশ্বকাপের অন্যতম শক্তিমত্তার দল মার্কিন ‍যুক্তরাষ্ট্র।
GHANA_1
তবে এই গ্রুপের সবচেয়ে উত্তেজনা দেখা দিয়েছে ঘানা-যুক্তরাষ্ট্র ম্যাচকে ঘিরে। টানা তৃতীয়বারের মতো এবারো ফুটবল মহাযজ্ঞে দেখা হচ্ছে চেনা দুই প্রতিপক্ষের। হারলেই দেশের বিমান ধরার সম্ভাবনা নিয়েই মাঠে নামতে পায়ে শাণ দিচ্ছে চির প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠা ঘানা ও যুক্তরাষ্ট্র।

চিরপ্রতিদ্বন্দ্বী অভিধাতেই ভূষিত করা যায় দুই দলকে। এর আগের ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপে প্রথম পর্বে ব্লাক স্টার খ্যাত আফ্রিকান পরাশক্তি ঘানার কাছে হেরে বিদায় নিয়ে হয় যুক্তরাষ্ট্রকে।

পরের বার ২০১০ এ আফ্রিকা বিশ্বকাপের শেষ ১৬তে ওই ঘানার কাছে খুন হয় যুক্তরাষ্ট্রের স্বপ্ন। দু‌ইবারই ২-১ এ হেরে যায় বিশ্ব পরাশক্তি মার্কিনিরা।

তবে এবার আটসাট বেঁধেই মাঠে নামছে মার্কিনিরা। যেকোনো মূল্যে তারা এবার ঘানাকে হারাকে বদ্ধপরিকর। এ লক্ষ্যে শিষ্যদের সম্ভাব্য সব ধরনের তালিম দিয়েছেন দলের জার্মান কোচ জার্গেন ক্লিন্সম্যান।

তবে যুক্তরাষ্ট্রের সামনে প্রতিবন্ধকতা হয়ে দেখ‍া দিয়েছে ইতিহাস। ২০০৬ সালে জার্মান বিশ্বকাপে ঘানার সঙ্গে প্রথম সাক্ষাৎ হয় মার্কিনদের। ২-১ গোলে হেরে গ্রুপ পর্বেই বিদায় নেয় তারা। পরের আফ্রিকা বিশ্বকাপেও শেষ ১৬তে সাক্ষা‍ৎ হয় দুই দলের। সেবারও ২-১ গোলে ‍ছিটকে পড়ে ক্লিন্সম্যানের শিষ্যরা।

তবে এবার আগের হারের প্রতিশোধ নিতে আলেসান্দ্রো বেদোয়া, মিজ ডিসকেরাড ও মাইকেল ব্রাডলিরা।

এদিকে, এবার সেমিফাইনালের লক্ষ্য নিয়ে ব্রাজিলে আসা ঘানার প্রাথমিক লক্ষ্য তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্রকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু কর‍া।
usa_1
এজন্য তাদের প্রেরণা আগের দুই বিশ্বকাপের ইতিহাস। এবার স্বদেশি কোচ কেওয়েসি আফিয়াহ ইতিহাসের প্রেরণাকে পুঁজি করে শেষ চারের মন্ত্রণা দিচ্ছেন শিষ্যদের।

লক্ষ্যে পৌঁছাতে তার হাতে রয়েছে এসি মিলান মাইকেল কেভিন প্রিন্স বোয়েটিং, সুলেই মুনতারি, মাইকেল এসিয়েন, মার্সেইয়ের স্ট্রাইকার জর্দান ও আবদুল মাজিদের মতো তরুণ তুর্কি।

বাংল‍াদেশ সময় মঙ্গলবার ভোর ৪টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে নাতালের এস্তোদিয়ো দাস দুনাস স্টেডিয়ামে।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুন ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।