ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

হুমকিতে রোনালদোর সর্বোচ্চ গোলের রেকর্ড

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, জুন ১৬, ২০১৪
হুমকিতে রোনালদোর সর্বোচ্চ গোলের রেকর্ড মিরোস্লাভ ক্লোসা ও রোনালদো

ঢাকা: ভাঙার জন্যই রেকর্ড হলেও ব্রাজিলিয়ান কিংবদন্তী রোনালদো লুইস নাজারিও ডি লিমা হয়ত ভাবেননি এতো দ্রুতই তার রেকর্ডে ভাগ বসাবে কেউ। তবে এখন তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন জার্মান তারকা মিরোস্লাভ ক্লোসা।



১৯৯৮ থেকে ২০০৬ পর্যন্ত টানা তিন বিশ্বকাপে ১৯ ম্যাচে ১৫ গোল করে সর্বোচ্চ গোলের বেকর্ড নিয়ে নিশ্চিত ছিলেন দ্য ফেনোমেনন খ্যাত ব্রাজিলিয়ান এই মহাতারকা।

চার বছর আগে আফ্রিকা বিশ্বকাপে জার্মান ফরোয়ার্ড মিরোস্লাভ ক্লোসা ১৪ গোল করে রোনালদোর রেকর্ড হুমকির মুখে ফেললেও তা ভাঙার সম্ভাবনা তৈরি হয়নি।

এর আগে ২০০২ বিশ্বকাপে ৫টি, ২০০৬ বিশ্বকাপে ৫টি এবং ২০১০ বিশ্বকাপে ৪টি গোল করে (১৯ ম্যাচে) আরেক কিংবদন্তী গার্ড মুলারের পাশে জায়গা করে নেন ক্লোসা।

তবে ২০১০ বিশ্বকাপের শেষ ম্যাচ (তৃতীয় স্থান নির্ধারণী) ‍না খেলতে পারলে হয়তো রোনালদোর রেকর্ডে আগেই ভাগ বসাতে পারতেন জার্মান তারকা।

কিন্তু ৩৬ বছর বয়সী বুড়ো ক্লোসাকে ব্রাজিল বিশ্বকাপে আবারো দলে ডাকেন জার্মান কোচ জোয়াকিম লো। এবার ব্রাজিল বিশ্বকাপে অভাবিত সুযোগ পেয়ে কোনভাবেই রেকর্ডটা হাতছাড়া করতে রাজি নন তিনি।

সোমবার রাত ১০টায় পর্তুগালের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে জার্মানির চতুর্থবার বিশ্বজয়ের মিশন।

হয়তো সালভেদরের অ্যারেনা ফন্তে নোভার সবুজ ক্যানভাসেই ক্লোসার কাছে সমর্পণ করতে হবে রোনালদোর রেকর্ড।


১৯৭০ ও ১৯৭৪ বিশ্বকাপে গার্ড মুলার ১৩ ম্যাচে ১৪টি গোল করে অমরত্ব লাভ করেন। পরে সে রেকর্ড ভেঙে দেন দ্য ফেনোমেনন।

এবার ফেনোমেননদের ঘরের মাঠে তার রেকর্ড ভেঙে দেবেন ক্লোসো তা নিশ্চিই করেই বলা যায়।

এছাড়া ইতোমধ্যে ক্লোসা ছাড়িয়ে গেছেন স্বদেশী সবাইকে। দেশের হয়ে ১৩২ ম্যাচে তার গোল সংখ্যা ৬৯টি।

গার্ড মুলার, রোনালদো ও ক্লোসা বিশ্বকাপে সর্বোচ্চ গোলের কীর্তি গড়ে অমরত্ব পেলেও পিছিয়ে রয়েছেন আরেক কিংবদন্তী ফরাসি জ্যাঁ ফন্টেইন থেকে। তিনি ১৯৫৮ বিশ্বকাপে মাত্র ৬ ম্যাচে করেছিলেন ১৩ গোল!

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, জুন ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।