ঢাকা, সোমবার, ৯ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

ফুটবল

ফিফা বিশ্বকাপ-২০১৪

সোস্যাল মিডিয়ার স্বপ্নের একাদশ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, জুন ১৫, ২০১৪
সোস্যাল মিডিয়ার স্বপ্নের একাদশ

ঢাকা: ফিফা বিশ্বকাপ-২০১৪ কে ঘিরে সাধারণ ফুটবলপ্রেমী থেকে শুরু করে বিশেষজ্ঞমহল এবং মিডিয়া এখন ফুটবলজ্বরে কাতর।

বিশ্বের প্রতিটি প্রান্তে ব্রাজিল বিশ্বকাপ নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ ও তুমুল আলোচনা-সমালোচনা।



পিছিয়ে নেই বিভিন্ন সোস্যাল মিডিয়াও। এসব মিডিয়া, বিশেষ করে ফেসবুক ও টুইটারে বইছে বিশ্বকাপের হাওয়া।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি’র উদ্যোগে বিবিসি ট্রেন্ডিংয়ের ভিডিও ইনোভেশন ইউনিটের ফিল্ম মেকার Benjamin Zand ‘বিশ্বকাপ সোস্যাল মিডিয়া একাদশ’ নির্বাচিত করেছেন।

মাঠের পারফরম্যান্সের পাশাপাশি এই দল গঠনে ফেসবুক ও টুইটারে বিখ্যাত ফুটবলারদের লাইক ও ফলোয়ার সংখ্যা (১২ জুন পর্যন্ত) বিবেচনায় নেওয়া হয়েছে।

৩-৪-৩ ফরমেটে সাজানো বিশ্বকাপ সোস্যাল মিডিয়ার স্বপ্নের একাদশ হলো:

গোলরক্ষক:

গোলপোস্ট আগলে রাখার দায়িত্ব পেয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা ও স্পেনের গোলরক্ষক ইকার ক্যাসিয়াস। তার ফেসবুক লাইক ১  কোটি ৯১ লাখ ৪৯ হাজার ৭৯৮ জন এবং টুইটার ফলোয়ার ১৬ লাখ ৬৯ হাজার ৬১৯ জন। মোট ২ কোটি ৮ লাখ ১৯ হাজার ৪১৭ জন।


ডিফেন্স:

রক্ষণভাগ আগলে রাখার গুরুদায়িত্ব দেওয়া হয়েছে বার্সেলোন‍া ও ব্রাজিল ডিফেন্ডার দানি আলভেজ, বার্সেলোনা ও স্পেন তারকা জেরার্ড পিকে এবং রিয়াল মাদ্রিদ ও স্পেন ডিফেন্ডার সার্জিও রামোসকে।

ব্রাজিলের রক্ষণভাগের অতন্দ্র প্রহরী আলভেজের ফেসবুক লাইক ৪৫ লাখ ৩১ হাজার ৭১ এবং টুইটার ফলোয়ার ৪৪ লাখ ২০ হাজার ১৯৫ জন। মোট ৮৯ লাখ ৫১ হাজার ২৬৬ জন।

স্পেন রক্ষণভাগের অন্যতম সেরা দুই স্তম্ভ পিকের ফেসবুক লাইক ১ কোটি ২৩ লাখ ৫১ হাজার ২৮৯ জন ও টুইটার ফলোয়ার ৮৪ লাখ ৮১ হাজার ৬৯৪ জন, মোট ২ কোটি ৮ লাখ ৩২ হাজার ৯৮৩ জন এবং রামোসের ফেসবুক ল‍াইক ১ কোটি ২৮ লাখ ১২ হাজার ১৪৮ জন ও টুইটার ফলোয়ার ৪৪ লাখ ৫৪ হাজার ২৯৩ জন, মোট ১ কোটি ৭২ লাখ ৬৬ হাজার ৪৪১ জন।

মিডফিল্ড:

খেলার নিয়ন্ত্রণ ধরে রাখতে ও স্ট্রাইকারদের সক্রিয় সহায়তার জন্য মাঝম‍াঠে রাখা হয়েছে এ সময়ের সেরা ৪ তারকা জার্মান ও আর্সেনাল তারকা মেসুত ওজিল, স্পেন ও বার্সা তারকা সেস ফ্যাব্রেগাস, স্পেন ও বার্সার আরেক নির্ভরতা আন্দ্রেস ইনিয়েস্তা এবং স্পেন ও ম্যানচেস্টার ইউনাইটেড তারকা জুয়ান মাথা।

জোয়াকিম লোর অন্যতম অস্ত্র তুর্কি বংশোদ্ভূত মেসুত ওজিলের ফেসবুক লাইক ১ কোটি ৯৮ লাখ ৭০ হাজার ৬০৩ জন ও টুইটার ফলোয়ার ৫৮ লাখ ৪১ হাজার ৩৬৫ জন। মোট ২ কোটি ৫৭ লাখ ১১ হাজার ৯৬৮ জন।

স্পেনের অন্যতম ফরোয়ার্ড সেস ফ্যাব্রেগাসের ফেসবুক লাইক ৫২ লাখ ৩১ হাজার ৬২৪ জন ও টুইটার ফলোয়ার ৬৬ লাখ ৪ হাজার ৮২৬ জন। মোট ১ কোটি ১৮ লাখ ৩৬ হাজার ৪৫০ জন।

দেল বস্কের অন্যতম তাস গত বিশ্বকাপ ফাইনালের একমাত্র গোলদাতা আন্দ্রেস ইনিয়েস্তার ফেসবুক লাইক ২ কোটি ৪৬ হাজার ১২০ জন ও টুইটার ফলোয়ার ৮৬ লাখ ৯২ হাজার ১৩১ জন। মোট ২ কোটি ৮৭ লাখ ৩৮ হাজার ২৫১ জন।

স্পেন দলের মিডফিল্ডের অন্যতম ভরসা জুয়ান মাথার ফেসবুক লাইক ৬৪ লাখ ৯৭ হাজার ৩০৩ জন ও টুইটার ফলোয়ার ৩৬ লাখ ৩ হাজার ১৪৪ জন। মোট ১ কোটি ১ লাখ ৪৪৭ জন।

স্ট্রাইকার:
প্রতিপক্ষের একাধিকে জনকে ফাঁকি দিয়ে, কিংবা অস্বাভাবিক ক্ষিপ্রতায় ও পায়ের শৈল্পিক জাদুতে গোলের পর গোল করে চলা এ সময়ের এবং এই বিশ্বকাপের সবচেয়ে আলোচিত ৩ মহাতারকাকে রাখা হয়েছে গোলমেশিন হিসেবে।

বর্তমান গ্রহের সেরা ৩ তারকার একজন হলেন ব্রাজিলের নুতন সেনসেশন ও ষষ্ঠ শিরোপা জয়ের মূল অস্ত্র বার্সেলোনা স্ট্রাইকার নেইমার। তার ফেসবুক লাইক ২ কোটি ৩৪ লাখ ৮৯ হাজার ৯৬৯ জন ও টুইটার ফলোয়ার ১ কোটি ৮ লাখ ৬ হাজার ১৩৪ জন। মোট ৩ কোটি ৪২ লাখ ৯৬ হাজার ১০৩ জন।

অপরজন হলেন, গত মৌসুমে ফিফা ব্যালন ডি’অর জয়ী ও বর্তমান গ্রহের অন্যতম সেরা তারকা পর্তুগাল দলের অধিনায়ক ও মূল স্তম্ভ এবং রিয়‍াল মাদ্রিদের সোনার ডিম পাড়া হাঁস ক্রিস্ট্রিয়ানো রোনালদো। সোস্যাল মিডিয়াতে তিনিই সবচেয়ে বেশি জনপ্রিয়। তার ফেসবুক লাইক ৮ কোটি ৪৬ লাখ ৫৯ হাজার ৬৬৭ জন ও টু্ইটার ফলোয়ার ২ কোটি ৬৬ লাখ ৫ হাজার ৩৫৩ জন। মোট ১১ কোটি ১২ লাখ ৬৫ হাজার ২০ জন।

সোস্যালে মিডিয়ার স্বপ্নের একাদশের শেষজন হলেন, আর্জেন্টিনা অধিনায়ক ও দলের প্রাণভোমরা এবং বার্সেলোনার নিউক্লিয়াস, টানা ৪ বারের ফিফা ব্যালন ডি’অর জয়ী গ্রহের সেরা ফুটবলার লিওনেল মেসি। যার হাত ধরে তৃতীয় শিরোপার লক্ষ্যে ব্রাজিল এসেছে আর্জেন্টিনা। তার ফেসবুক লাইক ৫ কোটি ৭৯ লাখ ১ হাজার ৮৯ জন ও টুইটার ফলোয়ার ১ কোটি ১২ লাখ।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা,  জুন ১৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa