ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

ফুটবল

কলকাতায় মেসির জন্মদিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, জুন ২৫, ২০১৪
কলকাতায় মেসির জন্মদিন

কলকাতা: কথায় বলে, ভালবাসার যেমন কোনো ভাষা হয় না তেমনই আবেগকে কোনো সীমারেখা দিয়ে বাঁধা যায় না। এ সত্য মেনেই বোধ হয় কলকাতার উত্তর থেকে দক্ষিণে উদযাপন করা হলো আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসির জন্মদিন।



শুধু উদযাপন করা নয়, কেউ মেসির গলায় পড়ালেন মালা, কেউ খাওয়ালেন মিষ্টি আর কেউ মেসির জন্মদিনে কাটলেন চার ফুট লম্বা আর দেড় ফুট চওড়া কেক।

ইরানের সঙ্গে খেলায় শেষ মুহূর্তে পায়ের জাদু দেখিয়েছেন মেসি। নিন্দুকরা বলছে, বাকি সময় নাকি তাকে দেখাই যায়নি। কিন্তু জন্মদিনের দিন সেসবকে পাত্তা দিচ্ছেন না মেসি ভক্তরা। তাদের যুক্তি ‘ওস্তাদের মার শেষ রাতে’।

আর ওস্তাদের এই ওস্তাদি দেখতে রাত জাগছে কলকাতা। তবে কোনো ফুটবল খেলোয়াড়ের জন্মদিন এভাবে কলকাতায় পালন হয়েছে বলে স্মৃতি হাতরে খুঁজে পেলাম না। কলকাতা ময়দানে ইংরেজদের দেওয়া নাম ‘চীনের প্রাচীর’ বলে পরিচিত গোষ্ঠ পাল-এর একটি মূর্তি আছে। তার জন্মদিনে সেখানে মাল্যদান করা হয়। কিন্তু জন্মদিনের এই বিরাট আয়োজন  কোনোদিন হয়েছে বলে শোনা যায়নি।

হয়তো এর কারণ ফুটবলে ভারতের স্থান ১৫৪। তবে একদিনের ক্রিকেটে প্রথম আর টেস্ট ক্রিকেটে তৃতীয় স্থানের অধিকারী ভারতে কোনো ক্রিকেট খেলোয়াড়ের জন্মদিনও এভাবে পালন করা হয়েছে বলে শোনা যায়নি। এক্ষেত্রে মেসি পুরোপুরি টেক্কা দিয়েছেন ধোনী, শচীন, সৈরভকে।

কিন্তু কী বিশেষ ছিল কলকাতায় মেসির জন্মদিনে! এক কথায় সেটা বলা প্রায় অসম্ভব। প্রথমত গোটা কলকাতার বিভিন্ন জায়গায় এই জন্মদিন উদযাপন করা হয়েছে। কোথাও প্যান্ডেল করে, কোথাও রীতিমত মঞ্চে মেসির ছবির সামনে কেক রেখে। তবে শুধু কেক নয়, সঙ্গে ছিল বাঙালি ঐতিহ্য মেনে মিষ্টি এবং পায়েস।

দক্ষিণ কলকাতার এক জায়গায় গিয়ে দেখা গেল, সেখানে মেসির জন্মদিন উপলক্ষে রাতের খাওয়া-দাওয়ার প্রস্তুতি চলছে। নিমন্ত্রিত সমস্ত আর্জেন্টিনা ভক্তরা। তবে বাদ যাননি ব্রাজিল সমর্থকরাও।

মেসির জন্মদিনে বিশেষ কেক বানিয়েছেন কলকাতার এক প্রসিদ্ধ মিষ্টির দোকান। তারা জানাচ্ছেন মেসির জন্মদিনের এই বিশেষ কেক এর বিক্রিও বেশ ভালো ।

জন্মদিন কাটিয়ে নাইজেরিয়ার বিরুদ্ধে মাঠে নামবেন মেসি। আর জন্মদিনে তার সফলতার জন্য আগাম শুভেচ্ছা জানাল কলকাতার মেসিভক্তরা।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, জুন ২৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa