ঢাকা, বুধবার, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ জুন ২০২৪, ২৭ জিলকদ ১৪৪৫

ফুটবল

রেফারি কেনায় বার্সেলোনার বিরুদ্ধে ‘দুর্নীতি’র অভিযোগ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
রেফারি কেনায় বার্সেলোনার বিরুদ্ধে ‘দুর্নীতি’র অভিযোগ

বেশ কয়েকদিন আগে বার্সেলোনার বিরুদ্ধে রেফারিকে টাকা দেওয়ার অভিযোগ উঠে। এবার সেটি গড়িয়েছে আদালতে।

স্পেনের রেফারি কমিটির সাবেক ভাইস-প্রেসিডেন্ট হোসে মারিয়া এনরিকেস নেগরেইরাকে অর্থ প্রদানের কারণে বার্সেলোনা ও ক্লাবটির সাবেক দুই প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা করেছে স্প্যানিশ প্রসিকিউটররা।

শুক্রবার (১০ মার্চ) মামলা করার বিষয়টি জানায় স্পেনের পাবলিক প্রসিকিউটর অফিস। মামলার কারণ হিসেবে জানা যায়, ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে বার্সেলোনার পক্ষ থেকে ৭৩ লাখ ইউরো দেওয়ার অভিযোগ আছে। এছাড়া গত মাসে শুরুতে খবর বের হয়, ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানিকে ১৪ লাখ ইউরো দিয়েছে বার্সেলোনা।

প্রসিকিউটরদের দাবি, একটি গোপন চুক্তির মাধ্যমে এবং ‘অর্থের বিনিময়ে’ নেগরেইরা বার্সেলোনার ম্যাচে ‘রেফারিদের নেওয়া সিদ্ধান্তের পাশাপাশি ম্যাচের ফলাফলে’ ক্লাবটির পক্ষ নিয়েছিলেন।

এদিকে শুক্রবার বার্সেলোনার একটি আদালতে শুনানি হয়। যেখানে অবশ্য নেগরেইরাকে ‘দুর্নীতি’, ‘বিশ্বাস লঙ্ঘন’ এবং ‘মিথ্যা ব্যবসায়িক রেকর্ড’-এর জন্য অভিযুক্ত করা হয়েছে।

প্রসিকিউটররা জানায়, ‘এফসি বার্সেলোনা নেগরেইরার সঙ্গে একটি গোপন মৌখিক চুক্তি করে। যাতে টেকনিক্যাল আরবিটরাল কমিট (সিটিএ) অর্থের বিনিময়ে ক্লাবকে রেফারিদের সিদ্ধান্ত দ্বার উপকৃত করে। ’

গত মাসে এই অভিযোগ যখন সামনে আসে। তখন লা লিগা প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস জানান, এই অবৈধভাবে অর্থ প্রদানের বিষয়টি যদি হুয়ান লাপোর্তা বিস্তারিত না বলতে পারে, তবে তাকে পদত্যাগ করতে হবে।  

মঙ্গলবার তেবাসের প্রতিউত্তরে লাপোর্তা বলেন, ‘(আমাকে) পদত্যাগ করিয়ে তিনি (তেবাস) আসলে কি চান?’ বার্সা প্রেসিডেন্ট জানান, ‘এটা পরিস্কার করা যাক যে, বার্সা কখনেই রেফারি কিনে নেয়নি এবং কখনোই কেনার কোনো ইচ্ছেও জাগেনি, কখনোই না। ’ 

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।