ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসির গোলে এগিয়ে গেল আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
মেসির গোলে এগিয়ে গেল আর্জেন্টিনা

বল নিয়ে গোলমুখে ছুটতে থাকা হুলিয়ান আলভারেজকে ঠেকাতে গিয়ে ফাউল করে বসলেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজালেন রেফারি।

আর তা থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দিলেন লিওনেল মেসি। বিশ্বকাপে এটা তার ১১তম গোল। গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে ছাড়িয়ে আর্জেন্টিনার জার্সিতে এখন সচেয়ে বেশি গোলের মালিক তিনি। এবারের বিশ্বকাপে এটি তার পঞ্চম গোল। তার সমান গোল আছে শুধু ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পের।

লুসাইল স্টেডিয়ামে ২০২২ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। কার্ডের নিষেধাজ্ঞায় নেই আর্জেন্টিনার গনসালো মন্তিয়েল ও মার্কাস আকুনা। মন্তিয়েল না থাকলেও আগের ম্যাচের শুরুর একাদশে ছিলেন আকুনা। তার জায়গায় ক্রোয়োশিয়ার বিপক্ষে খেলছেন নিকোলাস তাগ্লিয়াফিকো। এছাড়া এই ম্যাচেও শুরুর একাদশে নেই আনহেল দি মারিয়া। তবে লিয়ান্দ্রো পারেদেস ফিরেছেন একাদশে। কিন্তু বাদ পড়েছেন ডিফেন্ডার লিসান্দ্রো মার্তিনেস।

আজকের ম্যাচে মাঠে নেমেই দুইটি রেকর্ডে নাম লিখিয়েছেন লিওনেল মেসি। বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ (২৫) খেলার রেকর্ড গড়লেন তিনি। ফলে জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউসের গড়া রেকর্ডে ভাগ বসালেন মেসি। আরেকটি রেকর্ডে মেসি ছাড়িয়ে গেছেন মেক্সিকোর সাবেক ফুটবলার রাফা মার্কেজকে। আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে মেসির ম্যাচসংখ্য এখন ১৯টি। আগের ম্যাচেই তিনি ছুঁয়ে ফেলেছিলেন মার্কেজকে। সেমিফাইনালে খেলতে নেমে তিনি ছাড়িয়ে গেলেন মার্কেজকেও।  

আর্জেন্টিনা আজ নেমেছে ৪-৪-৪ ফরম্যাশনে। মেসির সঙ্গে আক্রমণ সামলানোর দায়িত্বে আছেন হুলিয়ান আলভারেস। অন্যদিকে ক্রোয়েশিয়া নেমেছে ৪-৩-৩ ফরম্যাশনে। তবে দুই দলই শুরু করে রক্ষণাত্মক ভঙ্গীতে। ক্রোয়েশিয়া শুরুতে আর্জেন্টাইন রক্ষণে হানা দিলেও কার্যকর কোনো শট নিতে পারছিল না। উল্টো গুছিয়ে নিয়ে আক্রমণে উঠতে শুরু করে আর্জেন্টিনা। এর ফলও আসে ৩৪তম মিনিটে।  

বল নিয়ে গোলমুখে ছুটতে থাকা হুলিয়ান আলভারেজকে ঠেকাতে গিয়ে বক্সেই ফাউল করে বসেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক লিভাকোভিচ। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজালেন রেফারি। আর তা থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন লিওনেল মেসি। বিশ্বকাপে এটা তার ১১তম গোল। আর্জেন্টিনার জার্সিতে বিশ্বকাপে এখন সচেয়ে বেশি গোলের মালিক তিনি। আগের ম্যাচে গোল করে তিনি ছুঁয়ে ফেলেছিলেন গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে। এবার সাবেক ফরোয়ার্ডকে ছাড়িয়ে গেলেন মেসি।  

বাংলাদেশ সময়: ০১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
এমএইচএম

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।