ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিমান দূর্ঘটনায় অলিম্পিক স্বর্ণজয়ী অ্যাথলেট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
বিমান দূর্ঘটনায় অলিম্পিক স্বর্ণজয়ী অ্যাথলেট

বিমান দুর্ঘটনার কবলে পড়েছেন দু’বারের অলিম্পিক স্বর্ণজয়ী ডেভিড রুডিসা। ২০১২ সালে লন্ডন অলিম্পিক ও ২০১৬ সালে রিও অলিম্পিকে ৮০০ মিটার দৌড়ে সোনা জেতার রেকর্ড রয়েছে তার।

কেনিয়ার এই অলিম্পিক চ্যাম্পিয়ন মাসাইদের অলিম্পিকে অংশ নিয়ে বাড়ি ফিরছিলেন। সেই সময়ই দক্ষিণ-পূর্ব কেনিয়ার কাজিয়াডোতে এই দুর্ঘটনা ঘটে। তিনি ছাড়াও ওই উড়োজাহাজে আরও ৫জন ছিলেন। তাদের মধ্যে একজন গুরুতর আহত হয়েছেন।

যাত্রা শুরুর কিছুক্ষণ পর যান্ত্রিক ত্রুটি দেখা দেয় বিমানের। পাইলট জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন। দুর্ঘটনার বিস্তারিত জানায় বিগ লাইফ ফাউন্ডেশন। যারা মাসাই অলিম্পিকেরও আয়োজক ছিল।  

২০১২ লন্ডন ও ২০১৬ রিও অলিম্পিকে স্বর্ণপদক জয়ী ৩৩ বছরের অ্যাথলেট ডেভিড রুডিশা বলেন, ‘যাত্রা শুরুর ৭-৮ মিনিট সব ঠিকই ছিল। কিছুক্ষণ পরই বিমানটির ইঞ্জিন কাজ করা বন্ধ করে দেয়। জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন বিমান চালক। আমরা সবাই চিন্তিত হয়ে পড়ি। বুঝতে পারছিলাম না কী হবে। ’

তিনি আরও বলেন, ‘পাইলট একটি ফাঁকা জায়গা দেখতে পেয়ে সেখানে অবতরণের চেষ্টা করেছিলেন; কিন্তু তা সম্ভব হয়নি। উইংসে কিছু একটার সঙ্গে ধাক্কা খেয়ে বিমানটি ঘুরতে থাকে। তবে শেষ পর্যন্ত সব ঠিকই আছে। সৌভাগ্যক্রমে আমরা বেঁচে আছি। আমার এবং সহযাত্রীদের সামান্য আঘাত লেগেছে। প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। শুধুমাত্র কেনিয়া মাস্টার্স অ্যাথলেটিকের চেয়ারম্যান স্টিফেন ওলে মারাইকে পাঁজরের আঘাতের ফলে চিকিৎসার জন্য নাইরোবির হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। ’

ডেভিড রুডিশা বলেন, ‘এটা একটা ভয়ঙ্কর পরিস্থিতি ছিল। এ ধরণের অভিজ্ঞতা এর আগে কখনও ঘটেনি। আমি ভয় পেয়ে গিয়েছিলাম। সেই সময় শুধু সৃষ্টিকর্তাকে ডাকাছাড়া আর কিছুই করা যায়নি। বিমানটি যাতে বড়সড় দুর্ঘটনার কবলে না পড়ে তার জন্য পাইলট অনেক চেষ্টা করেছেন। তার অভিজ্ঞতার জন্য বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলাম আমরা। ’ কেনিয়ান সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ বিমান দুর্ঘটনার এলাকাটি দেখতে যান এবং এ ঘটনায় একটি তদন্ত কমিটিও গঠন করে তারা।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।