ঢাকা, শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২, ১৯ শাওয়াল ১৪৪৩

ফিচার

নারী-প্রকৃতির রঙে শিল্পী শাহনাজ সুলতানার প্রদর্শনী ‘কালান্তর’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
নারী-প্রকৃতির রঙে শিল্পী শাহনাজ সুলতানার প্রদর্শনী ‘কালান্তর’

ঢাকা: ছবি আঁকার সহাজত ঝোঁক থেকেই এই বিষয়ের গভীরে যেতে চেয়েছেন চিত্রশিল্পী শাহনাজ সুলতানা। তার আঁকা করণকৌশলে তাই দেখা মেলে এক নিষ্ঠাবান শিল্পীর।

সেই শিল্পীর ক্যানভাসের অন্যতম প্রধান বিষয় নারী ও প্রকৃতি। সেইসব চিত্রকর্ম নিয়েই ধানমন্ডির সফিউদ্দীন শিল্পালয়ে শুরু হয়েছে শিল্পী শাহনাজ সুলতানার ‘কালান্তর’ শীর্ষক প্রথম একক চিত্রকর্ম প্রদর্শনী।

রোববার (১৬ জানুয়ারি) সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বিশেষ অতিথি ছিলেন নাসির উদ্দীন ইউসুফ ও সাইফুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পী শাহনাজ সুলতানা। সঞ্চালনায় ছিলেন সফিউদ্দীন শিল্পালয়ের নির্বাহী পরিচালক নাহিদা শারমিন।

কে এম খালিদ বলেন, শিল্প সাধনায় আমাদের নারী সমাজের অবদান আমাদের গর্বিত করে। শিল্পী শাহনাজ সুলতানার শিল্পযাত্রা সামনে আরও সমৃদ্ধ হবে এটাই কামনা।

গ্যালারি ঘুরে দেখা যায়, শিল্পী শাহনাজের ক্যানভাসে তার নারীরা একাকী প্রকৃতির মতই। একইসঙ্গে সেই নারী প্রকৃতিকে ভালোবাসে। সেখানে নারী ও প্রকৃতি এক হয়ে গেছে। গত দুই বছর করোনাকালের ঘরবন্দী মানুষের টানাপোড়েন, কষ্ট এবং লড়াই শাহনাজের ক্যানভাসে উঠে এসেছে নিপুণ দক্ষতায়। তবে এই সংগ্রামের পরেও তিনি জীবনকে ভালোবাসেন, তাইতো রয়েছে ভালোবাসায় ভরা শিল্পও। আর এসব নানামাত্রার চিত্রকর্ম নিয়েই সাজানো হয়েছে এ প্রদর্শনী।

শিল্পী শাহনাজ মূলত চিত্রকলার কাঠামোগত পড়াশোনা করেননি। তিনি দেশের শিল্প জগতে নতুন মুখ। তার ক্যানভাসেও নতুন গল্প, নতুন ভাবনা- যা শিল্পরসিকদের আনন্দ দেবে বলেই আশা করা যায়।

এ বিষয়ে শাহনাজ সুলতানা বলেন, আমার ভাবনাগুলো ক্যানভাসে ফুটিয়ে তুলতে চাই। যেখানে কখনো আমি নিজেই বিষয় হয়ে উঠি। আবার কখনো প্রকৃতি, বৃক্ষ, ফুল কিংবা পাখির সঙ্গে নিজের মিল খুঁজে পাই।

‘কালান্তর’ শীর্ষক এই প্রদর্শনীতে স্থান পেয়েছে অ্যাক্রেলিক ও জল রঙে আঁকা শিল্পীর ৩০টি চিত্রকর্ম। প্রদর্শনী চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। ধানমন্ডি ৪ নম্বর সড়কে সফীউদ্দিন শিল্পালয়ে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী উন্মুক্ত থাকবে সবার জন্য।

বাংলাদেশ সময়: ০৯০৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
এইচএমএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa