ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

ফিচার

‘ফুলের তোড়া বিক্রি করে চকলেট খাব, পুতুলের বিয়ে দেব’

মিরাজ মাহবুব ইফতি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
‘ফুলের তোড়া বিক্রি করে চকলেট খাব, পুতুলের বিয়ে দেব’ ফুল কুড়িয়ে নিয়ে সেগুলো আবারও বিক্রির জন্য ছোটাছুটি শিশুদের। ছবি: বাংলানিউজ

ঢাকা: মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ। ভোর থেকেই সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন হাজারো মানুষ।

শ্রদ্ধা জানানো শেষে মানুষগুলো চলে গেলে সৌধেই জমা হয়ে থাকে তাদের শ্রদ্ধার ফুল। সেখান থেকে কিছু ফুল কুড়িয়ে নিয়ে সেগুলো আবারও বিক্রির জন্য ছোটাছুটি বেশ কয়েকটি ছোট্ট শিশুর। তাদের সাথে কথা বলে জানা যায়, ফুল নিয়ে বিক্রি করে চকলেট আর আইসক্রিম খাবে তারা। কেউ আবার পুতুলের বিয়ে দেবে আর নিজের ছোট বোনকেও খুশি করবে এই ফুল উপহার দিয়ে।

সোমবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করতে আসেন অসংখ্য মানুষ। সকাল পৌনে ১০ টায় শেষ হয় শ্রদ্ধা নিবেদন। এসময় ফুল ও ফুলের তোড়া নিতে দেখা গেছে বিভিন্ন বয়সের শিশুদের।

সকালে ষষ্ঠ শ্রেণীতে পড়ুয়া হৃদয় মাথায় করে তুলে নিয়ে যাচ্ছিল দুটি ফুলের তোড়া। এগুলো দিয়ে সে কি করবে জানতে চাইলে হৃদয় বলে, একটা ফুলের তোড়া এখনই বিক্রি করবো। বিক্রির টাকা দিয়ে চকলেট আর আইসক্রিম খাব। আরেকটা বাসায় নিয়ে এই ফুলগুলো ছিড়ে ফুলের বীজ বানাবো। বীজ থেকে চারা হলে তখন ওগুলো বিক্রি করবো।

পাশে তাকাতেই দেখা যায়, আরও এক শিশু ধরাধরি করে বিশাল একটি ফুলের তোড়া নিয়ে যাচ্ছে। কথা হলে পঞ্চম শ্রেণীর এই শিক্ষার্থী মিরাজ বলে, ফুল বাসায় নিয়ে যাচ্ছি। আমার দুই বোন আছে। ওদেরকে এই ফুলের তোড়া উপহার দেব। ফুলের তোড়া পেলে ওরা অনেক খুশি হবে, আনন্দ পাবে। তাই বোনদের জন্য ফুল নিয়ে যাচ্ছি।

মাথায় করে আরও বড় একটি ফুলের তোড়া নিয়ে যাচ্ছিল আসমা আক্তার। তার সাথে কথা হলে জানা যায়, সে এই ফুলের ব্যবহার করবে বিয়ের আয়োজনে। আছে আরও অনেক কাজ।

আসমা বলে, আমি এই ফুল বাসায় নিয়ে যাব। ফুলের তোড়া থেকে ফুল খুলে মালা বানাবো। ফুলের পাপড়ি দিয়ে আমরা খেলা করব আর পুতুলের বিয়ে দেব। আরও অনেক কিছু করব।

কেউ কিছু বলে না? জানতে চাইলে আসমা বলে, অনেকেই তো ফুলের তোড়া নিয়ে গেছে। অন্যদের দেখাদেখি আমি আর আমার বোন মিলে ফুলের তোড়া নিতে এসেছি। কেউ কিছু বলবেনা। যদি ফুল নিয়ে কিছু বলে তাহলে রেখে চলে যাব।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
এমএমআই/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa