ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

ফিচার

ভিন্ন স্বাদের পাহাড়ি রান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, জুন ২৭, ২০২০
ভিন্ন স্বাদের পাহাড়ি রান্না

খাগড়াছড়ি: এলাকা ভিত্তিক খাবারে থাকে আলাদা বৈশিষ্ট্য। ভিন্ন রান্নায় থাকে ভিন্ন স্বাদ। ভোজন রসিক মানুষের আপ্যায়নের জন্য টেবিল থাকে নানা পদের রান্নায় ভরপুর।

তবে সমতলের তুলনায় আপ্যায়নের টেবিলে বৈচিত্র্যতা থাকে পাহাড়িদের খাবারের মেন্যুতে। কম মশলার এসব রান্না ভোজন রশিকের ষোলআনা পূরণ করবে এতে সন্দেহ নেই।

আর পাহাড়ে ঘুরতে গিয়ে পাহাড়ি খাবার খাবেননা তা কি হয়! এবারে পাহাড়িদের ঐতিহ্যবাহী কিছু রান্না সম্পর্কে জেনে নেই।

পাহাড়ের স্থানীয় খাবারের তালিকায় যে নামটি সবার আগে আসে সেটি হচ্ছে বাঁশ। কচি বাঁশ দিয়ে রান্না করা হরেক পদের খাবার যেন পূর্ণতা আনে খাবারে।

ভিন্ন স্বাদের পাহাড়ি রান্না

বাঁশ সেদ্ধ, বাঁশের ডাল, বাঁশ দিয়ে ছোট মাছ, কিংবা বাঁশ দিয়ে সবজি রান্না যেন অতুলনীয়। শুধু কি রান্না, ব্যাম্বো চিকেনের কথা নিশ্চই সবাই শুনেছেন? মুরগীকে মসলা দিয়ে মিশিয়ে বাঁশের ভেতর রান্না করা এক অন্যরকম আয়োজন।

ভিন্ন স্বাদের পাহাড়ি রান্না

এবার আসি আরও কিছু রান্নার কথায়, বাধাকপি সেদ্ধ, ঢেকি শাক সেদ্ধ, ফুলকপি সেদ্ধ, মুলা শাক সেদ্ধ, শিমসহ অনেক পদের শাক সেদ্ধ করে রান্না করা হয়। মূলত পরিস্কার শাক গরম পানিতে লবন দিয়ে সেদ্ধ করা হয়।

আর শাক সেদ্ধ পরিপূর্ণতা আনবে ভর্তায়। মরিচ, শুটকি, ধনে পাতা, পেঁয়াজ দিয়ে তৈরি করা ভর্তা শাক সেদ্ধর অনন্য সঙ্গী। এরপরে রয়েছে মাশরুম। ডিম দিয়ে মাশরুম ভাজি, মাশরুম দিয়ে ডাল অন্যতম।

ভিন্ন স্বাদের পাহাড়ি রান্না

এই অঞ্চলে তরকারিতে শুটকির ব্যবহার থাকবেই। সেটি রান্না হোক কিংবা সেদ্ধ। যেমন পাহাড়ের গোল আলু রান্না, মিক্স সবজি রান্না, হাঙ্গর শুটকি দিয়ে কাঠাল, বেগুন, সিম রান্না অন্যতম।

বর্তমানে খাগড়াছড়িতে গড়ে উঠেছে একাধিক খাবারের দোকান। তার মধ্যে রয়েছে সিস্টেম, খাংময়, ব্যাম্পো সুট, ইজোর। এসব দোকানে পাহাড়ের ঐতিহ্যবাহী সব ধরনের খাবারের আয়োজন থাকে।
 
বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জুন ২৭, ২০২০
এডি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa