ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

ফিচার

২০ লাখ টাকায় বিক্রি হলো শিল্পাচার্যের স্কেচ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৫ ঘণ্টা, জুন ৭, ২০২০
২০ লাখ টাকায় বিক্রি হলো শিল্পাচার্যের স্কেচ শিল্পাচার্যের স্কেচ

ঢাকা: শিল্পাচার্য জয়নুল আবেদিনের ছোট স্কেচ নিলামে বিশ লাখ টাকায় বিক্রি হয়েছে। এটি কিনেছেন সামিট গ্রুপের কর্ণধার আজিজ খান।

শনিবার (০৬ জুন) রাত ৮টা থেকে পৌনে ৯টা পর্যন্ত এ নিলাম অনুষ্ঠিত হয়। অনলাইনে নিলাম পরিচালনা করা হয়।

‘চলো সবাই’ এর ফেসবুক পেজ থেকে নিলাম পরিচালনা করা হয়। জয়নুল আবেদিনের এ ছবিটির নিলামে ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছিল ৮ লাখ টাকা।

শিল্পাচার্যের পুত্র প্রকৌশলী ময়নুল আবেদিন জানিয়েছেন, নিলামে ছবি বিক্রির পুরো অর্থ অসহায় মানুষের সাহায্যার্থে ব্যয় করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষকদের একটি দল এ কাজের সঙ্গে যুক্ত থাকবেন।

শিল্পাচার্য জয়নুল আবেদিন এ স্কেচটি ১৯৭০ সালে মিশর, জর্ডান, সিরিয়া ও লেবানন ভ্রমণকালে তার স্কেচবুকে এঁকেছিলেন বলে জানান ময়নুল অাবেদিন৷

স্কেচটির মাপ ৮.৪ বাই ৪.৫ ইঞ্চি। ছবিতে ঘোড়ার গাড়ি করে কয়েকজন যাত্রী গন্তব্যের উদ্দেশে যাত্রা করার দৃশ্য তুলে ধরেছিলেন শিল্পাচার্য৷ জলরঙে অাঁকা স্বেচটির ওপরে ডান কোণে জয়নুল আবেদিনের স্বাক্ষর করা। তারিখও উল্লেখ করা হয়েছে। সে অনুযায়ী, ১৯৭০ সালের ১১ মে স্কেচটি আঁকা হয়৷

শিল্পী জয়নুল আবেদিনের তিন হাজারের অধিক চিত্রকর্ম রয়েছে। যার মধ্যে পরিবারের কাছে রয়েছে ৪০০টিরও বেশি। বাংলাদেশ জাতীয় জাদুঘরে রয়েছে ৮০৭টি, বেঙ্গল গ্যালারির কাছে রয়েছে প্রায় ৫০০টি এবং জয়নুল সংগ্রহশালায় ৬২টি। কিছুদিন আগে বিদেশে শিল্পাচার্যের একটি পেইন্টিং দেড় কোটি টাকায় বিক্রি হয়েছিল।

বাংলাদেশ সময় ০৪২৫ ঘণ্টা, জুন ০৭, ২০২০
ডিএন/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa