ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ভাষণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, মার্চ ৭, ২০২০
বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ভাষণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

০৭ মার্চ ২০২০, শনিবার। ২১ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৩৫- ব্রিটিশরা ভারতে সরকারি অফিসে ফরাসি ভাষা বিলোপ করে ইংরেজি প্রচলন করেন।
১৮৬১- ঢাকা শহরের প্রথম সাপ্তাহিক ‘ঢাকা প্রকাশ’ প্রকাশিত হয়।
১৯২৩- তৃতীয় পেশোয়ার ষড়যন্ত্র মামলা শুরু হয়।
১৯৭১- রমনার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তি সংগ্রামের আহ্বান জানিয়ে ভাষণ দেন।

১৮ মিনিটের এ ভাষণে তিনি পূর্ব পাকিস্তানের মানুষকে স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান। এ ভাষণকে বাঙালি জাতির মুক্তির সনদ হিসেবে বিবেচনা করা হয়। পরে এ ভাষণের একটি লিখিত ভাষ্য বিতরণ করা হয়। ১২টি ভাষায় ভাষণটি অনুবাদ করা হয়। এ ভাষণের জন্য নিউজউইক ম্যাগাজিন শেখ মুজিবুর রহমানকে রাজনীতির কবি হিসেবে স্বীকৃতি দেয়। এছাড়া ২০১৭ সালের ৩০ অক্টোবর ইউনেসকো এ ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দেয়।

১৯৮৯- ইরান ও যুক্তরাজ্যের কূটনৈতিক সর্ম্পক ছিন্ন।

জন্ম
১১৪৫- কুর্দি পণ্ডিত বাহাউদ্দিন ইবনে শাদ্দাদ।

মৃত্যু
১৯৮২- শিশু সাহিত্যিক বিমল বোষ।
১৯৯৯- একজন একাডেমি অ্যাওয়ার্ড বিজয়ী মার্কিন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক স্ট্যানলি কুব্রিক।
২০১৭- ভারতীয় সংগীতশিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্য।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, মার্চ ০৭, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।