ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

কবি আহসান হাবীবের জন্ম, শৈলজানন্দের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২০
কবি আহসান হাবীবের জন্ম, শৈলজানন্দের প্রয়াণ

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০২ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার। ১৮ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৫৭- ব্রিটিশরা কলকাতা দখল করে।
১৭৮৮- জর্জিয়া আমেরিকার চতুর্থ রাজ্য হিসেবে যুক্ত হয়।
১৯৪১- দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটেনে বিমান হামলা চালায় জার্মানি।
১৯৪২- দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান বাহিনী ফিলিপাইনের ম্যানিলা দখল করে।

জন্ম
১৮২২- জার্মান পদার্থবিদ রুডলফ ক্লসিয়াস।
১৮৯৬- শিশু সাহিত্যিক খগেন্দ্রনাথ মিত্র।
১৯১৭- প্রখ্যাত কবি, শিশু সাহিত্যিক আহসান হাবীব।

পঞ্চাশ দশকের অন্যতম প্রধান আধুনিক কবি আহসান হাবীব পিরোজপুরের শংকরপাশা গ্রামে জন্ম নেন। তিনি একাধারে লিখেছেন কাব্যগ্রন্থ, বড়দের উপন্যাস, গল্প, প্রবন্ধ-নিবন্ধ, ছোটদের ছড়া ও কবিতার বই। আহসান হাবীব রচিত বইয়ের মধ্যে কাব্যগ্রন্থ- ছায়াহরিণ (১৯৬২), সারা দুপুর (১৯৬৪), আশায় বসতি (১৯৭৪), উপন্যাস- রাণী খালের সাঁকো (১৯৬৫), আরণ্য নীলিমা (১৯৫২), শিশুসাহিত্য- বিষ্টি পড়ে টাপুর টুপুর, ছুটির দিন দুপুরে, রেলগাড়ি ঝমামমে উল্লেখযোগ্য। ১৯৮৫ সালের ১০ জুলাই আহসান হাবীব মৃত্যুবরণ করেন।

১৯২০- খ্যাতিমান বিজ্ঞান লেখক এবং প্রাণ রসায়নের অধ্যাপক আইজ্যাক অ্যাসিমভ।
১৯২২- ভারতীয় বিজ্ঞানী হরগোবিন্দ খোরানা।
মৃত্যু
১৯৭৫- বামপন্থী রাজনীতিবিদ সিরাজ শিকদার।
১৯৭৬- ভারতীয় বাঙালি সাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়।

বর্ধমানে স্কুলে পড়ার সময় কাজী নজরুল ইসলামের সঙ্গে তার বন্ধুত্ব গড়ে ওঠে। দুজনে একসঙ্গে লিখতে শুরু করেন। পরবর্তীতে প্রথম বিশ্বযুদ্ধে একসঙ্গে যোগ দেন তারা। কিন্তু ডাক্তারি পরীক্ষায় শৈলজানন্দ বাদ পড়েন। তার জীবনে তিনি উপন্যাস ও গল্পসহ লিখেছেন ১৫০টি গ্রন্থ। শৈলজানন্দ রচিত চিত্রনাট্য ও পরিচালনায় প্রকাশ পেয়েছে বিখ্যাত ছবি নন্দিনী, বন্দী, শহর থেকে দূরে, অভিনয় নয় ইত্যাদি।

১৯৮১- বাংলাদেশের কূটনীতিবিদ হোসেন আলী।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।