ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

ফিচার

চন্দ্রজয়ের ৪১ বছর পূর্তি

মারিয়া সালাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০০ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
চন্দ্রজয়ের ৪১ বছর পূর্তি

নিল আর্মস্ট্রং পৃথিবীর প্রথম মানুষ হিসেবে চাঁদে পা দিয়েছিলেন ২০ জুলাই, ১৯৬৯ । তারপর থেকেই সারা বিশ্বে এই দিনটি চন্দ্র অবতরণ দিবস হিসেবে পালিত হয়ে থাকে ।



প্রতি বছরের মতো এবারও বিপুল উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে ৪১তম চন্দ্র অবতরণ দিবস।  

মানব ইতিহাসের এই গৌরবময় দিনটিকে উদযাপন করার লক্ষ্যে বিজ্ঞান সংগঠন ‘কসমিক কালচার’ ও ‘বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশন’ আলিয়ঁস ফ্রঁসেজের উদ্যোগে এবং অমৃত কনজ্যুমার ফুড প্রোডাক্টসের পৃষ্ঠপোষকতায় দু সপ্তাহব্যাপী এক বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে ।

বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক অধ্যাপক আবু সায়ীদ ২০ জুলাই বিকেলে আলিয়ঁস ফ্রঁসেজ ঢাকার গ্যালারি জুমে এ কার্যক্রমের উদ্বোধন করেন। একই সময় তিনি উদ্বোধনের মাধ্যমে  ‘কসমিক কালচার’ ওয়েবসাইটের শুভ সূচনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘যে স্বপ্নে বিভোর হয়ে ৪১ বছর আগে মানুষ চাঁদে পাড়ি জমিয়েছিল, সেই স্বপ্ন চর্চার মাধ্যমেই আমরা আগামীর সম্ভাবনাময় জাতি গঠন করতে পারি। ’

দু সপ্তাহব্যাপী এই অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে আলোকচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী,  আলোচনা সভা এবং টেলিস্কোপের মাধ্যমে আকাশ পর্যবেক্ষণ। আলোকচিত্র প্রদর্শনীটি ৩ আগস্ট পর্যন্ত অলিয়ঁস ফ্রসেজের অফিস চলাকালীন সবার জন্য উন্মুক্ত থাকবে ।

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মশহুরুল আমিন বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, ‘আমরা বিশ্বাস করি নিয়মিত বিজ্ঞানচর্চার মধ্য দিয়ে মানুষের মাঝে যৌক্তিক চিন্তার বিকাশ ঘটানো সম্ভব। এজন্য স্কুল শিক্ষাথীঁদের জন্য আগামী ৩০ জুলাই অনুষ্ঠিত হবে স্কুল অ্যাস্ট্রো-অলিম্পাড। ’  

অভিযানের কথা
১৯৬৯ এর ২০ জুলাই পৃথিবীর প্রথম মানুষ হিসেবে চাঁদে পা রাখেন নিল আর্মস্ট্রং। চন্দ্রজয়ের  দৃঢ় প্রত্যয় নিয়ে ১৯৬৯ সালের ১৬ জুলাই  মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন নিল ও তার অপর দুই সঙ্গী মাইকেল কলিন্স এবং এডউইন অলড্রিন। তারা চন্দ্রযান অ্যাপোলো-১১ নিয়ে নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে পাড়ি জমান চাঁদের উদ্দেশে। মহাকাশযানটি পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদের কক্ষপথে ঢুকে ১৯ জুলাই। ২০ জুলাই নভোযানটির ঈগল নামক অংশটি  নিল আর্মস্ট্রং ও এডউইন অলড্রিনকে  নিয়ে চাঁদের বুকে নামে আর তাদের অপর সঙ্গী মাইকেল কলিন্স থেকে যান মূল যান কলম্বিয়াতে (অ্যাপোলো-১১ মূল দুটি অংশে  বিভক্ত ছিলো। প্রথমটি হলো কমান্ড মডিউল কলাম্বিয়া এবং অপরটি  লুনার মডিউল ঈগল)। ওই রাতেই ঈগল থেকে চাঁদে পৃথিবীর প্রথম মানুষ হিসেবে পা রাখেন নিল। দৃপ্তকণ্ঠে ঘোষণা করেন, `That`s one small step for man, one giant leap for mankind.`

বাংলাদেশ স্থানীয় সময় ১৫১৫, জুলাই ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa