ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বৈশাখে এলো নতুন গান

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
বৈশাখে এলো নতুন গান

আজ পহেলা বৈশাখ। সূর্যের নতুন আলোর সঙ্গে এসেছে নতুন বছর, বঙ্গাব্দ ১৪২৯।

নব উদ্যমে বৈশাখ বরণের জন্য থাকে নানা আয়োজন। সেই আয়োজনে বড় অনুষঙ্গ হয়ে থাকে বাংলা গান। দিনটিকে ঘিরে প্রতিবছরই প্রকাশ পায় বেশ কিছু নতুন গান। এবারও এর ব্যতিক্রম হয়নি।

বৈশাখ উপলক্ষে প্রকাশ হয়েছে জনপ্রিয় রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার কণ্ঠে নতুন গান ‘মঙ্গলবারতা’। রবীন্দ্রনাথ ঠাকুরের পূজা পর্যায়ের ‘সকাতরে ঐ কাঁদিছে সকলে’ এবং ইংরেজ কবি জন নিউটনের প্রচলিত ভক্তিগীতি ‘অ্যামেজিং গ্রেস’কে এক করে তৈরি হয়েছে গানটি। এর সংগীতায়োজন করেছে সৈকত বিশ্বাস। বন্যার সঙ্গে এতে কণ্ঠ দিয়েছেন স্বপ্নীল সজীবসহ একদল শিল্পী। গানটি প্রকাশ করছে ধ্রুব মিউজিক স্টেশন।  

বাংলা নববর্ষ উপলক্ষে গুরু-শিষ্যের নিবেদন হিসেবে মুক্তি পেয়েছে রবীন্দ্রনাথের গান ‘চাঁদের হাসির বাঁধ ভেঙেছে’। সাদী মহম্মদ ও অণিমা রায়ের কণ্ঠে এ গানটির সংগীতায়োজন করেছেন তানভীর তারেক। গানটি প্রকাশ হয়েছে অণিমা রায়ের নিজস্ব ইউটিউব চ্যানেলে। এছাড়াও গানটি ১৪ এপ্রিল পহেলা বৈশাখের বিশেষ অনুষ্ঠানে বিটিভিতে প্রচার হবে।

প্রথমবারের মতো বৈশাখের গান নিয়ে এসেছেন হাবিব। ‘জমবে মেলা’ নামে তার এ গান ‘গলুই’ সিনেমার জন্য তৈরি করা হয়েছে। পয়লা বৈশাখ উপলক্ষে মুক্তি পেয়েছে গানটি। ‘জমবে মেলা’ গানে হাবিবের সঙ্গে কণ্ঠ দিয়েছেন জারিন। এই গানের তালে তালে নেচেছেন ঢালিউডের নায়ক শাকিব খান। তার সঙ্গে আছেন পূজা চেরি।  

এই বৈশাখে নতুন গান নিয়ে হাজির হচ্ছেন কণ্ঠশিল্পী দিলশাদ নাহার কনা। গানের শিরোনাম ‘মন ভালো’। এর কথা লিখেছেন শাহান কবন্ধ, সুর ও সংগীত করেছেন বাপ্পা মজুমদার। ১৫ এপ্রিল প্রকাশ পাবে ‘মন ভালো’ শিরোনামের গানচিত্রটি।  

ঈদে মুক্তি পাচ্ছে এম রাহিম পরিচালিত সিনেমা ‘শান’। এই সিনেমাটির ‘চলো পাখি হই’ শিরোনামের গানটি পয়লা বৈশাখ উপলক্ষে প্রকাশ করা হয়েছে। প্রসেনের কথায় গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন আহমেদ হুমায়ূন। গানটি গেয়েছেন বলিউডের দুই জনপ্রিয় কণ্ঠশিল্পী আরমান মালিক ও পলক মুচ্ছল। এতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ ও পূজা চেরি।

বৈশাখ উপলক্ষে প্রকাশিত হয়েছে শিল্পী সন্দীপনের নতুন গান ‌‌‘ও ঢাকি বাজা রে ঢাক’। যেখানে ফুটে উঠেছে বৈশাখের আমেজ। গানটির কথা লিখেছেন মনিউল হক মঈন। সুর ও সংগীতে আছেন বিনোদ রায়। এটি প্রকাশ করেছে সুরের পিয়াসী এন্টারটেইনমেন্ট।  

বৈশাখে ‘এল রে বৈশাখ’ নামের নতুন গান নিয়ে এসেছেন এই সময়ের কণ্ঠশিল্পী দোলা। কণ্ঠ দেওয়ার পাশাপাশি গানটি লিখেছেন, সুরও করেছেন তিনি। সংগীতায়োজনে আদিব কবির। ইউটিউবে আরটিভি মিউজিক চ্যানেলে গানটি প্রকাশ হয়েছে।  

বৈশাখ উপলক্ষে প্রথমবার একসঙ্গে গান করলেন ‘ক্লোজআপ ওয়ান’ তারকা সাব্বির জামান ও কণ্ঠশিল্পী শাফিকা নাসরীন মিমি। বাংলা নববর্ষ উপলক্ষে তারা কণ্ঠে তুলেছেন ‘হৃদয়ের শুদ্ধতায় বৈশাখ’। পরীক্ষিৎ চৌধুরীর কথায় গানটির সুর করেছেন রিপন চৌধুরী। সংগীতায়োজন সজীব দাশের। বৈশাখের প্রথম দিন থেকে বেশ কয়েকটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে গানটি প্রচার হবে। একইসঙ্গে প্রকাশ পাবে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মে।

পহেলা বৈশাখ উপলক্ষে নতুন গানচিত্র প্রকাশ করেছেন ‘সেরাকণ্ঠ’খ্যাত কানিজ খাদিজা তিন্নি। ‘প্রজাপতি মন’ শিরোনামের গানটির কথা লিখেছেন শেখ নজরুল। ফিদেল নাঈমের সুরে সঙ্গীত পরিচালনা করেছেন রেজওয়ান শেখ। বুধবার (১৩ এপ্রিল) গানচিত্রটি এইচ এম ভয়েস ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।