ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

গানে গানে ভাওয়াইয়ার নক্ষত্র মহেশ চন্দ্রকে স্মরণ  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২২
গানে গানে ভাওয়াইয়ার নক্ষত্র মহেশ চন্দ্রকে স্মরণ   ভাওয়াইয়া গানের আসর। 

নীলফামারী: উপমহাদেশের ভাওয়াইয়া গানের কিংবদন্তি প্রয়াত মহেশ চন্দ্র রায়ের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে নীলফামারীর সৈয়দপুর শহরের অদুরে শিল্পীর বাড়ি দিঘলডাঙ্গী গ্রামে বসেছিল ভাওয়াইয়া গানের আসর।  

ওই আসরে গীতিকার, সুরকার ও সংগীত শিল্পী প্রয়াত মহেশ চন্দ্র রায়ের স্বরচিত ভাওয়াইয়া গান পরিবেশন করেন রংপুর বেতারের নিয়মিত শিল্পী যথাক্রমে নার্জিজ বানু, কৃষ্ণ কমল রায়, তরুণ কুমার রায়, বিনয় কুমার রাজবংশী, দিঘলডাঙ্গী আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা কল্পনা রায়, শিশির কুমার রায়, মাহিয়া মালিয়া, এম ওমর ফারুকসহ ১৬ জন কন্ঠশিল্পী।

 

এর আগে, সৈয়দপুর প্রেসক্লাবের সভাপতি মো. আমিনুল হকের সভাপতিত্বে শিল্পীর জীবনী নিয়ে আলোচনায় অংশ নেন, শিল্পীর নাতি টিকেন্দ্রজিৎ রায় মিরু ও নার্জিজ বানু।  

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বিকেলে অনুষ্ঠান শুরু হয়ে চলে রাত ৯টা পর্যন্ত।  

ক্ষণজন্মা এই গুণী শিল্পী ১৯১৯ সালের ১ ফেব্রুয়ারি রাজবংশীয় ক্ষত্রীয় বংশে জন্মগ্রহণ করেন এবং ১৯৯৩ সালে ২৯ জানুয়ারি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাকে স্মরণীয় করে রাখতে তাঁর রচিত গান নিয়ে নীলফামারী শিল্পকলা একাডেমি ১৯৯৩ সালের ২ সেপ্টেম্বর ‘ধীরে বোলাও গাড়ি’ (প্রথম খণ্ড), ২০০৩ সালে বাংলা একাডেমি ‘মহেশ চন্দ্র রায়ের গান’ এবং ২০১০ সালে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ‘ভাওয়াইয়া শিল্পী মহেশ চন্দ্র রায় জীবন ও গান’ নামে পৃথকভাবে তিনটি গানের বই প্রকাশ করে।  এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিষয়ে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয় শিল্পীর গান ও জীবনী।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।