ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শেষ হলো ‘একটি হাস্যকর মানুষের স্বপ্ন’র মঞ্চায়ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
শেষ হলো ‘একটি হাস্যকর মানুষের স্বপ্ন’র মঞ্চায়ন

ঢাকা: আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকার আয়োজনে শিল্পকলা একাডেমিতে শেষ হলো ‘একটি হাস্যকর মানুষের স্বপ্ন’ শিরোনামের একক নাটকের দুই দিনব্যাপী মঞ্চায়ন।

রোববার (৩০ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত সমাপনী মঞ্চায়নে ছিল দর্শকদের বিপুল উপস্থিতি।

১৮৭৭ সালে দস্তয়েভস্কির লেখা একটি ছোট গল্প অবলম্বনে এ নাটকটি নির্মিত হয়েছে।

এ নাটকে অভিনয় করেন ফ্রান্সের বর্তমান সময়ের অন্যতম নাট্যাভিনেতা জো পল সেরমাদিরাস। এ অভিনেতা প্যারিস বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ফ্রান্সের পাশাপাশি মরক্কো এবং ভারতসহ বিভিন্ন দেশের মঞ্চে তিনি মলিয়ের, শেক্সপিয়র ও চেখভের চল্লিশটিরও বেশি নাটকে পারফর্ম করেছেন।

নাটকের কাহিনীতে দেখা যায়, একজন হাস্যকর মানুষ। অন্য মানুষ তাকে এখন পাগল বলে ডাকে। কিন্তু সে তাদের ওপরে রাগ করে না, বরং তারা সবাই এ মানুষটির খুব প্রিয়।

নাটকের কাহিনীতে জো পলের ভাষ্যে, যারা আমাকে দেখে হাসে, তখন তাদের সবাইকে ভালোবাসতে শিখি। তবে আমি যদি এখনও তাদের কাছে আগের মতো হাস্যকর না থাকতাম তাহলে ব্যাপারটা অন্য রকম হতে পারতো।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।