ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

বিনোদন

সেলিম আল দীন স্মরণে দুই নাটক 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭
সেলিম আল দীন স্মরণে দুই নাটক  স্বপ্নদল পালন করবে ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব ২০১৭’

রবীন্দ্রোত্তর কালের অন্যতম নাট্যকার নাট্যাচার্য সেলিম আল দীনের নবম প্রয়াণবার্ষিকী উপলক্ষে দুটি নাটক মঞ্চস্থ করবে স্বপ্নদল।  এ নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আয়োজন করা হয়েছে দু’দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব ২০১৭’।  স্মরণোৎসব শুরু হবে আগামী ১৪ জানুয়ারি। 

নাট্যাচার্যকে নিয়ে স্বপ্নদলের আয়োজনে ১৫তম এ উৎসবের স্লোগান- ‘রবীন্দ্রনাথ-সেলিম আল দীন  প্রদর্শিত পথে, বাঙলা-নাট্য আজ ধায় জয়রথে’। উৎসবটি উৎসর্গ করা হয়েছে নাট্যাচার্যের সহধর্মিণী সদ্যপ্রয়াত বেগমজাদী মেহেরুন্নেসা পারুলের স্মৃতির প্রতি।

 

উৎসবের প্রথম দিন শনিবার (১৪ জানুয়ারি) সকাল ৮টায় শিল্পকলা একাডেমি থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় পরীক্ষণ থিয়েটারে মঞ্চস্থ হবে সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি ‘হরগজ’। উৎসবের দ্বিতীয় দিন রোববার (১৫ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় স্টুডিও থিয়েটার হলে রয়েছে প্রযোজনা অপূর্ব কুমার কুণ্ডু রচিত মনোড্রামা ‘হেলেন কেলার’-এর দ্বিতীয় প্রদর্শনী। সেলিম আল দীন প্রত্যাশিত বাঙলা নাট্যরীতিতে নির্মিত দু‘টি প্রযোজনারই নির্দেশনা দিয়েছেন তার ছাত্র জাহিদ রিপন।

১৯৮৯-এ মানিকগঞ্জ জেলার হরগজ-এ সংঘটিত প্রলয়ংকারী টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে সেলিম আল দীন ‘হরগজ’ নাটকটি রচনা করেন। প্রায়-আণবিক বিস্ফোরণতুল্য সে ঝড়ের পরে প্রথম-উদ্ধারকারী দলের সেখানে গমন ও আকৃতির জগৎ থেকে তাদের হঠাৎ নিরাকৃতির জগতে উপস্থিত হওয়ার প্রতিক্রিয়া আর পরিণতি নিয়েই নাটকটি আবর্তিত। অন্যদিকে অন্ধ ও বধির হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাসে সকল নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানো বিশ্বের বিস্ময় মহিয়সী নারী হেলেন কেলার-এর জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক প্রযোজনা স্বপ্নদলের ‘হেলেন কেলার’।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭ 
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।