ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

রবীন্দ্রনাথের ওপর প্রামাণ্যচিত্রের শুটিং তিন দেশে

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
রবীন্দ্রনাথের ওপর প্রামাণ্যচিত্রের শুটিং তিন দেশে রবীন্দ্রনাথ ঠাকুর (জন্ম: ৮ মে ১৮৬১, মৃত্যু: ৬ আগস্ট ১৯৪১)

বাংলাদেশ, ভারত ও জাপানে চিত্রায়িত হলো রবীন্দ্রনাথ ঠাকুরের ওপর প্রামাণ্যচিত্র ‘রবীন্দ্রনাথ (২০১৭)’। এ বছরের যে কোনো সময় এর উদ্বোধনী প্রদর্শনী হবে বলে জানান তিনি।

বিশ্বকবির ওপর বিশ্লেষেণধর্মী এ প্রামাণ্যচিত্রে এই বঙ্গে তার যাপিত জীবন ছাড়াও বৈশ্বিক রবীন্দ্রনাথ বিশেষভাবে গুরুত্ব পেয়েছে। এ ছাড়া কবিগুরুর সংকট-উত্তরণের বিষয়টিও প্রাধান্য পাচ্ছে।

প্রামাণ্যচিত্রে রবীন্দ্রনাথের গান নিয়ে কথা বলেছেন রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। জাপানে অংশ নিয়েছেন প্রাবন্ধিক প্রবীর বিকাশ সরকার।

রবীন্দ্রনাথের সামগ্রিক বিষয় নিয়ে কথা বলেছেন কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী, ইমিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, ভাষাসৈনিক আহমেদ রফিক, ইমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, প্রাবন্ধিক যতীন সরকার এবং ভারতের পবিত্র সরকার।  

‘রবীন্দ্রনাথ (২০১৭)’ নির্মাণ করেছেন তরুণ কবি ও নির্মাতা শ্যামল চন্দ্র নাথ। প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছে ফুল ফ্রেম সিনেমা।  

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।