ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

লক্ষ্মীপুর-২ আসন ও ইউপি ভোটের মনিটরিং সেল গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, জুন ১৫, ২০২১
লক্ষ্মীপুর-২ আসন ও ইউপি ভোটের মনিটরিং সেল গঠন

ঢাকা: আসন্ন লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচন, প্রথম ধাপে ২০৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচন ও দু’টি পৌরসভার সাধারণ নির্বাচন উপলক্ষে নির্বাচনী মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ২১ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এসব নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ইসির স্মার্টকার্ড প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আবুল কাশেম মো. ফজলুল কাদেরকে প্রধান করে গঠিত এ কমিটির সদস্য ছয়জন।

এতে রয়েছেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা, পুলিশ হেডকোয়াটার্সের পুলিশ সুপার/অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা, বিজিবি/র‌্যাব/আনসার ও ভিডিপি/কোস্টগার্ডের মেজর/উপ-পরিচালক পদমর্যাদার নিম্নে নয় এমন একজন করে কর্মকর্তা এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার/সহকারী পুলিশ সুপার পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা।

মনিটরিং সেলটি কার্যক্রম পরিচালনা করবেন নির্বাচন ভবনের পঞ্চম তলার ৪১৭ নম্বর কক্ষ থেকে। দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধিরা ভোটের দিন সার্বক্ষণিক শুধুমাত্র নির্বাচনী দায়িত্বের জন্যই নিয়োজিত থাকবেন।

সেলটির কার্যপরিধি
নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগতকরণ, সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েনকৃত আইনশৃঙ্খলা সদস্যদের অবস্থান ও সার্বিক অবস্থা সম্পর্কে জ্ঞাতকরণ, ভোটকেন্দ্রে বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় সাধন, ব্যালট পেপারসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ এবং ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারদের সহায়তা দেওয়া।

২১ জুন ৩৬৭টি ইউপি, ১১টি পৌরসভা ও লক্ষ্মীপুর-২ আসনের ভোটগ্রহণের কথা ছিল। কিন্তু সীমান্তবর্তী এলাকাগুলোয় করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় ৬ জেলার ১৬৩টি ইউপি ভোট, ৯টি পৌরভোট স্থগিত করেছে ইসি। এক্ষেত্রে ওইদিন ২০৪টি ইউপি, দিনাজপুর জেলা সেতাবগঞ্জ ও ঝালকাঠি জেলার ঝালকাঠি পৌরসভার নির্বাচন এবং লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

যেসব ইউপিতে ভোট হবে, তা দেখতে ক্লিক করুন

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুন ১৫, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ