ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

এনআইডি যাচাই: কারিগরি সহায়তায় ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
এনআইডি যাচাই: কারিগরি সহায়তায় ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাই সংক্রান্ত সেবায় হরহামেশায় সার্ভার ডাউনের অভিযোগ তোলা হয়। অন্য কোনো সমস্যা থাকলেও সেবা নেওয়া প্রতিষ্ঠান একই অভিযোগ তোলে।

ফলে বিভ্রান্তিতে পড়েন সাধারণ নাগরিকরা। এ ঝামেলা দূর করতে এবার এনআইডি অনুবিভাগে নিয়োগ দেওয়া হলো ফোকাল পয়েন্ট কর্মকর্তা।

ইসি কর্মকর্তারা জানান, সার্ভার ডাউনের জটিলতা নিয়ে মোবাইল অপারেটর, ব্যাংকের গ্রাহকরা বেশি বিভ্রান্তিতে পড়েন। অনেক সময় একটি ব্যাংক থেকে সার্ভার ডাউন বলে ফেরত পাঠানো হলেও অন্য ব্যাংকে কোনো অসুবিধা হয় না। মোবাইল অপারেটরের ক্ষেত্রেও এমন বিভ্রান্তির সৃষ্টি হয়। এজন্য তিন কর্মকর্তাকে ফোকাল পয়েন্ট কর্মকর্তা হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

এনআইডি অনুবিভাগের সিস্টেম অ্যানালিস্ট মোহাম্মদ আরিফুল ইসলামের সই করা এ সংক্রান্ত অফিস আদেশে বলা হয়েছে, নির্বাচন কমিশনের এনআইডি ডাটাবেস থেকে এনআইডি তথ্য যাচাই সংক্রান্ত সেবা নেওয়া প্রতিষ্ঠানগুলোর সেবা ব্যবস্থাপনার জন্য এবং সেবা দেওয়ার জন্য একজন কর্মকর্তাকে ফোকাল পয়েন্ট কর্মকর্তা এবং দুজনকে বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তা হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

এক্ষেত্রে এনআইডি অনুবিভাগের মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার মোহাম্মদ সোহাগকে ফোকাল পয়েন্ট কর্মকর্তা ও প্রোগ্রামার মো. সেলিম উল আলম ও সিফাত জাহানকে বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তা হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগের বিষয়টি সেবা নেওয়া প্রতিষ্ঠানগুলোকেও জানানো হয়েছে। বর্তমানে এনআইডি সার্ভার থেকে ১৭০টির মতো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান নাগরিকের তথ্য যাচাই করে নেয়।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।