ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

বরিশালের দুটি আসনে নৌকা প্রতীকে প্রার্থী নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
বরিশালের দুটি আসনে নৌকা প্রতীকে প্রার্থী নেই

বরিশাল: বরিশালের ছয়টির মধ্যে দুটি আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের কোনো প্রার্থী নেই।

সোমবার (১৮ ডিসেম্বর) জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, নৌকা প্রতীকের প্রার্থী ছাড়াই বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) ও বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) আসনে নয় জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করবেন।

এর মধ্যে বরিশাল-৩ (বাবুগঞ্জ-মুলাদী) আসন জাতীয় পার্টিকে ছেড়ে দিয়েছে ক্ষমতাসীন দলটি। এ আসনে জাতীয় পার্টির লাঙল প্রতীকের প্রার্থী গোলাম কিবরিয়া টিপু। আর আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ছিলেন সরদার মো. খালেদ হোসেন। তবে দলীয় সিদ্ধান্তে তিনি শেষ দিনে প্রার্থিতা প্রত্যাহার করে নেন।

অপরদিকে বরিশাল-৪ (হিজলা-মেহেন্দিগঞ্জ) ক্ষমতাসীন আওয়ামী লীগ শাম্মী আহমেদকে দলীয় মনোনয়ন দিয়েছিল। তবে দ্বৈত নাগরিক ইস্যুতে তার মনোনয়নপত্র বাতিল করে দেয় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়। এরপর নির্বাচন কমিশনে ও উচ্চ আদালতে রিট করেও কোনো সুরাহা করতে পারেননি তিনি। ফলে এ আসনেও নৌকা প্রতীকের কোনো প্রার্থী থাকল না। তবে এ আসনে গত ২০১৯ সালের নির্বাচনে নৌকা প্রতীকে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হওয়া পঙ্কজ নাথ, এবারে স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দিতা করছেন। তার প্রতীক ঈগল।

পঙ্কজ নাথের অনুসারী সুমন ফরাজী জানান, পঙ্কজ নাথ গত ১০ বছরে আওয়ামী লীগ সরকারের হয়ে মেহেন্দিগঞ্জ ও হিজলায় ব্যাপক উন্নয়ন করেছেন। আর উন্নয়নের সেই ধারা ধরে রাখতে হিজলা-মেহেন্দিগঞ্জ বাসী পঙ্কজ নাথকে এবারে ঈগল প্রতীকে ভোট দিয়ে বিজয়ী করবেন।

এদিকে প্রতীক বরাদ্দ শেষে জেলা ম্যাজিস্ট্রেট ও রিটার্নিং কর্মকর্তা মো. শহীদুল ইসলাম সবাইকে নির্বাচনী আচরণ বিধি মেনে চলার জন্য বলেন। সেইসঙ্গে ২৩ ডিসেম্বর সার্কিট হাউজের সম্মেলন কক্ষে প্রার্থীদের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনারের বৈঠকে উপস্থিত থাকারও আহ্বান জানান।

বরিশাল জেলার ৬ আসনে ৫৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। যার মধ্যে যাচাই বাছাই শেষে ১০ জনের মনোনয়নপত্র বাতিল হয়। পরে আপিলে গিয়ে আরও ১ জনের প্রার্থীতা বাতিল হয় এবং ২ জন প্রার্থীতা ফিরে পেলে চূড়ান্ত প্রার্থী ছিলেন ৪৬ জন। সবশেষ ১১ জন প্রত্যাহার করে নিলে এখন প্রার্থী রয়েছেন ৩৫ জন, আর বরিশাল সদরে সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ প্রতীক পাওয়ায় প্রার্থীর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩৬ জনে।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
এমএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।