ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

মৌলভীবাজারে বৈধ প্রার্থী ২৫, বাতিল ৭ জন

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
মৌলভীবাজারে বৈধ প্রার্থী ২৫, বাতিল ৭ জন বক্তব্য রাখছেন জেলা রিটার্নিং কর্মকর্তা ড. উর্মি বিনতে সালাম। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শিল্পপতি মোহাম্মদ জিল্লুর রহমানের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে এছাড়াও ওই আসনে নৌকার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি মোহাম্মদ আব্দুর রহিম শহীদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা হয়েছে।

সোমবার (৪ ডিসেম্বর) বিকালে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে মৌলভীবাজার জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা ড. উর্মি বিনতে সালাম এ ঘোষণা দেন।

তিনি জানান,আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী ছাড়াও এতে কাগজে ত্রুটি থাকার কারণে আরও ৪ প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।  

জেলা রিটার্নিং কর্মকর্তা বলেন, মনোনয়নপত্র দাখিল করা ১১ প্রার্থীর মধ্যে ৬ জনের প্রার্থিতা বৈধ আর ৫ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। বাতিল হওয়া অন্য প্রার্থীরা হলেন- বাংলাদেশ ইসলামি ঐক্যফ্রন্টের মো. আব্দুর রউফ, জাকের পার্টির মো. আব্দুল কাইয়ুম, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের ফাহাদ আলম এবং স্বতন্ত্র প্রার্থী সাদিকুর রহমান।  

আর মনোনয়ন বৈধ ঘোষিত প্রার্থীরা হলেন - আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ জিল্লুর রহমান, জাসদ নেতা আব্দুল মোসাব্বির, ওয়ার্কাস পার্টি তাপস কুমার ঘোষ, জাতীয় পার্টির দুই নেতা রুহুল আমিন, আলতাফুর রহমান ও এনপিপির মো. আবু বকর।

 প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে আপিল করা যাবে কি না প্রশ্নে জেলা রিটার্নিং কর্মকর্তা জানান, আগামী ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর প্রার্থীরা এই ঘোষণার বিপরীতে আপিল করতে পারবেন। আপিলের রায় ১৫ ডিসেম্বরের মধ্যে জানা হবে।

এদিকে, আগের দিন রোববার মৌলভীবাজারের চারটি আসনের মধ্যে মৌলভীবাজার-১ ও মৌলভীবাজার-২ আসনে মনোনয়ন যাচাইবাছাই সম্পন্ন হয়।

জেলা রিটানিং অফিসার কার্যালয় সূত্রে জানা যায়, এই দুটি আসনে ১৫ জন প্রার্থীর মধ্যে ১ জনের বাতিল, ২ জনের স্থগিত ও ১২ জনের প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়।  

এদিন জেলা প্রশাসনের সভাকক্ষে এই দুই আসনে সংসদ সদস্য পদপ্রত্যাশী প্রার্থীদের জমাকৃত মনোনয়ন পত্র যাচাই-বাছাই করা হয়।  

মৌলভীবাজার-১ আসনে ৫ জন প্রার্থীর মনোনয়ন যাচাই-বাছাই কাজ শেষ হয়। এরমধ্যে কাগজপত্রে ত্রুটির কারণে স্বতন্ত্র প্রার্থী ফারুক আহমদের মনোনয়ন বাতিল ও কাগজ পত্রের ঘাটতির কারণে স্বতন্ত্র প্রার্থী মো: ময়নুল ইসলামের মনোনয়ন স্থগিত করা হয়েছে।  

এই আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. শাহাবুদ্দিন, জাতীয় পার্টির আহমেদ রিয়াজ ও তৃণমূল বিএনপির মো. আনোয়ার হোসেনের প্রার্থিতা বৈধ বলে ঘোষণা করা হয়।

মৌলভীবাজার-২ আসনে ১০ জন প্রার্থীর মধ্যে বিকল্প ধারার প্রার্থী মো. কামরুজ্জামান সিমুর এর মনোনয়ন স্থগিত করা হয়েছে। এ আসনের বৈধ প্রার্থীরা হলেন আওয়ামী লীগের শফিউল আলম চৌধুরী নাদেল, স্বতন্ত্র প্রার্থী একেএম সফি আহমদ সলমান, মো. আব্দুল মতিন, তৃণমূল বিএনপি থেকে এম এম শাহীন, জাসদ থেকে অ্যাডভোকেট মো. বদরুল হোসেন ইকবাল,জাতীয় পার্টি থেকে অ্যাডভোকেট মাহবুবুল আলম  ও আব্দুল মালিক, ইসলামী ঐক্যজোটের মাওলানা আছলাম হোসাইন রাহমানী,ইসলামী ফ্রন্টের আব্দুল মোস্তাকিম তামিম এবং ইসলামি ফ্রন্টের এনামুল হক মাহতাব।

অপরদিকে, মৌলভীবাজার-৪ আসনে ৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র দাখিলকারীরা হলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি, জাতীয় পার্টির মনোনীত প্রার্থী মো. মোস্তান মিয়া, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মনোনীত প্রার্থী মাওলানা মো. আব্দুল মোহিত হাসানি, ইসলামী ঐক্যজোটের মো. আনোয়ার হোসাইন ও জাকের পার্টির মুহিবুর রহমান আজাদ। যাচাই বাছাই শেষে ওই আসনে একজনের মনোনয়ন বাতিল করা হয়।

সবমিলিয়ে জেলার ৪টি সংসদীয় আসনের ৩২ প্রার্থীর মধ্যে ২৫ জনের মনোনয়ন বৈধ আর কাগজে ত্রুটি-বিচ্যুতি থাকায় ৭ জনের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ২৪০৭ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২৩
বিবিবি/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।