ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদ নির্বাচন: প্রার্থীদের জন্য আসনভিত্তিক ভোটার তালিকা প্রস্তুত রাখার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
সংসদ নির্বাচন: প্রার্থীদের জন্য আসনভিত্তিক ভোটার তালিকা প্রস্তুত রাখার নির্দেশ

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের জন্য আসনভিত্তিক ভোটার তালিকা প্রস্তুত রাখতে মাঠ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ছবি ছাড়া ভোটার তালিকা প্রস্তুতের জন্য বলেছে সংস্থাটি।

ইসির নির্বাচন সহায়তা শাখার সিনিয়র সহকারী সচিব মো. নাসির উদ্দিন চৌধুরী নির্দেশনাটি ইতোমধ্যে সব সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তাকে পাঠিয়েছেন।

এতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক ব্যক্তির মনোনয়নপত্রের সঙ্গে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ছবি ছাড়া ভোটার তালিকার সিডি (কমপ্যাক্ট ডিস্ক) কেনার বাধ্যবাধকতা থাকায় সংশ্লিষ্ট কার্যালয়গুলোতে পর্যাপ্ত সংখ্যক ছবি ছাড়া চূড়ান্ত ভোটার তালিকার সিডি প্রস্তুত রাখার জন্য নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

ইসির এনআইডি অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর জানিয়েছেন, সংসদ নির্বাচনে ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন, হিজড়া ভোটার রয়েছেন ৮৫২ জন।

কর্মকর্তারা বলছেন, নির্বাচনের সার্বিক প্রস্তুতি প্রায় গুছিয়ে আনা হয়েছে। অনলাইনে মনোনয়নপত্র দাখিলের একটি অ্যাপও উদ্বোধন করা হবে ১১ নভেম্বর। এর মধ্যে ৯ নভেম্বর রাষ্ট্রপতিকে ভোটের সার্বিক প্রস্তুতি সম্পর্কে জানানো হবে। তার পরপরই ঘোষণা করা হতে পারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। এক্ষেত্রে মাঠ কর্মকর্তাদের আসনভিত্তিক ভোটার তালিকা সিডি প্রস্তুত রাখতে হবে। কেননা, এই তালিকা অনুযায়ীই প্রার্থীরা বাড়িবাড়ি গিয়ে প্রচার চালাবেন।

ইসির পরিকল্পনা অনুযায়ী, নভেম্বরের প্রথমার্ধেই তফসিল ঘোষণা করা হতে পারে। আর ডিসেম্বরের শেষ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।