ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

এনআইডি সার্ভার থেকে কোনো তথ্য ফাঁস হয়নি: মহাপরিচালক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, জুলাই ৯, ২০২৩
এনআইডি সার্ভার থেকে কোনো তথ্য ফাঁস হয়নি: মহাপরিচালক

ঢাকা: জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) সার্ভার সুরক্ষিত রয়েছে। এখান থেকে কোনো তথ্য ফাঁস হয়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) এনআইডি অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর।

রোববার (৯ জুলাই) নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এনআইডির সিকিউরিটি বিষয়ে সংবাদ সম্মেলনে এ তিনি এসব কথা বলেন।

হুমায়ূন কবীর বলেন, আমাদের কাছ থেকে ১৭১টি প্রতিষ্ঠান ও সংস্থা সেবা নিয়ে থাকে। আমাদের সার্ভারের তথ্যের ওপর কোনো রকমের থ্রেড আসেনি। আমাদের সার্ভার থেকে কোনো রকম তথ্য যায়নি। তারপরেও এই বিষয়ে কোনো ত্রুটি-বিচ্যুতি পেলে বা চুক্তিপত্র বরখেলাপ হলে তা বাতিল করবো। প্রয়োজনে আইনানুগ ব্যবস্থা নেব।

তিনি বলেন, আমরা ওয়াসা ও বিদ্যুৎ বিল দিয়ে থাকি। ওদের পোর্টাল অরক্ষিত থাকলে কিছু তথ্য লিক হতে পারে। এমন কিছু হয়েছে কিনা, খতিয়ে দেখছি। এখন পর্যন্ত আমাদের ডাটা সেন্টার ও ম্যানেজমেন্টে কোনো সমস্যা হচ্ছে না। আমাদের সার্ভারে এখনো অ্যাবনরমাল হিট নজরে আসেনি। আমাদের এখান থেকে তথ্য ফাঁস হয়নি। আমাদের সার্ভার সুরক্ষিত রয়েছে। তারপরও সার্ভারের অধিকতর সুরক্ষা নিশ্চিত করার জন্য আইসিটি বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হবে।

ইসির এনআইডি সিস্টেম ম্যানেজার মো. আশরাফ হোসেন বলেন, আমাদের এনআইডি ডাটাবেজ অনেকগুলো পার্টনারের সঙ্গে কানেক্টেড। তাই সিকিউরিটি লিক করার চান্স থাকে। কারণ, তাদের সার্ভার থেকে তথ্যটা নিচ্ছে। আমাদের এনআইডি সার্ভারের থ্রেড নাই।

এনআইডি সিকিউরিটি নিশ্চিত করতে আমরা কাজ করছি। নিয়মিত মনিটরিং করি কি পরিমাণ হিট আসছে। ১৭১টা পার্টনার সার্ভিস সিকিউরভাবে কাজ করছে। শনিবার নিউজ দেখার পর আমরা এই বিষয়টি নিয়ে কাজ শুরু করেছি। এখানে একটা সাইট দুর্বল পাওয়া গেছে। মাথা ব্যথা হলে কাটবো না। এটা সমাধান করবো যাতে করে নাগরিক সেবা ঝুঁকিপূর্ণ না হয়।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, জুলাই ৯, ২০২৩
ইইউডি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ