ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সন্তোষজনক ব্যাখা না পেলে আজমত উল্লার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, মে ২, ২০২৩
সন্তোষজনক ব্যাখা না পেলে আজমত উল্লার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা  কথা বলছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

ঢাকা: নির্বাচনী আচরণ-বিধি ভঙ্গের সন্তোষজনক ব্যাখ্যা দিতে না পারলে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন (ইসি)।  

মঙ্গলবার (২ মে) নির্বাচন ভবনের নিজ দপ্তরে নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এমন কথা বলেন।

 

তিনি বলেন, মনোনয়নপত্র জমা দেওয়ার সময় নির্বাচনী আচরণ-বিধি তিনি ভঙ্গ করেছেন বলে গণমাধ্যমের ফুটেজ দেখে আমাদের প্রতীয়মান হয়েছে। সেজন্য তাকে আমরা নির্বাচন ভবনে উপস্থিত হয়ে কারণ দর্শাতে বলেছি আগামী ৭ মে। এক্ষেত্রে তিনি যদি সন্তোষজনক ব্যাখ্যা দিতে পারেন, তাহলে কোনো সমস্যা নেই। আর যদি না দিতে পারেন, তবে কিছু না কিছু শাস্তি তো হবেই।   কী শাস্তি হবে তা নির্ভর করবে অপরাধের গুরুত্ব বিবেচনায়। তিরস্কার যেমন শাস্তি তেমনি জেল-জরিমানা এবং প্রার্থিতা বাতিলের বিধানও আছে আইনে।  

মন্ত্রী-এমপিদের আচরণ-বিধি ভঙ্গের বিষয়ে ওই কমিশনার বলেন, অনেকেই হয়তো আইন-কানুন সম্পর্কে অবগত নন। সেজন্য আমরা মন্ত্রিপরিষদের মাধ্যমে তাদের অবগত করার জন্য চিঠি দিয়েছি।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিয়ম-কানুন সবাইকে মানতে হবে। আচরণ-বিধি না মানলে রিটার্নিং কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেটরা নেবেন। এরপর প্রার্থিতা বাতিলের ক্ষমতাও আছে কমিশনের। আমরা যে ধরনের মেসেজ দিচ্ছি আশা করি, তারা আচরণ-বিধি মেনে চলবেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, মে ০২, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।