ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ফল প্রকাশের পরে শিক্ষার্থীদের আনন্দ উল্লাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
ফল প্রকাশের পরে শিক্ষার্থীদের আনন্দ উল্লাস ছবি: বাংলানিউজ

ঢাকা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের পর থেকেই চলছে শিক্ষার্থীদের বাঁধভাঙা আনন্দ উল্লাস। এদিন তাদের নিজ নিজ বিদ্যালয়ের এসে সহপাঠীদের সঙ্গে আনন্দ উল্লাস করতে দেখা যায়।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে রাজধানীর মনিপুর উচ্চ বিদ্যালয় মিরপুর ২ নম্বর ৬০ ফিট সড়কের মূল বালক শাখায় এমন চিত্র দেখা যায়।

এ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ছাত্র নাফিস কামাল। তিনি বলেন, আমি এবার এসএসসি পরীক্ষায় জিপিএ ফাইভ পেয়েছি। অল্পের জন্য গোল্ডেন এ প্লাস পাইনি। ডাক্তার হওয়ার ইচ্ছে আছে। ডাক্তার হয়ে মানুষের সেবা করতে চাই।

একই বিদ্যালয়ের ব্যবসায়ী শিক্ষা বিভাগের ছাত্র জুবায়ের হোসেন বলেন, বোর্ড পরীক্ষায় জিপিএ ফাইভ পেয়েছি। গ্রুপের জন্য গোল্ডেন এ প্লাস পাইনি। ইচ্ছে আছে নটরডেম কলেজ ভর্তি হওয়া। ব্যাংকার বা সরকারি কর্মকর্তা হওয়ার ইচ্ছা আছে।

মনিপুর উচ্চ বিদ্যালয়ের ব্যবসায়ী শিক্ষা বিভাগের ছাত্রী সাদিয়া রহমান বলেন, আমি অল্পের জন্য গোল্ডেন এ প্লাস পাইনি। হতে চাই নারী উদ্যোক্তা বা ব্যবসায়ি।

এ বিদ্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছু এক শিক্ষক বাংলানিউজকে বলেন, এবার আমাদের পাসের হার অনেক ভালো। ৯৯.৪১ শতাংশ ছাত্র-ছাত্রী পরীক্ষায় পাস করেছে। এবারের বোর্ড পরীক্ষায় আমাদের স্কুল থেকে ৩ হাজার ৫৬১ জন ছাত্রছাত্রী অংশগ্রহণ করেছে। এরমধ্যে কৃতকার্য হয়েছে ৩ হাজার ৫৪০ জন।

এর আগে, সোমবার (২৮ নভেম্বর) দুপুর ১২টার দিকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। গণভবনে পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবার পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। গত বছরও এসএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ। এ বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখের বেশি। তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২২
এমএমআই/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।