ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বর্ণিল সাজে ইবি

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
বর্ণিল সাজে ইবি

ইসলামী বিশ্বাবিদ্যালয় (কুষ্টিয়া): ঘড়ির কাঁটায় তখন সন্ধ্যা সাড়ে ৫টা। প্রধান ফটকে সেলফি ও ছবি তুলতে ব্যস্ত শিক্ষার্থীরা।

অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও ছবি আপলোড করছেন।   আলোকসজ্জার ঝিকিমিকি আলো প্রফুল্লিত করছে শিক্ষার্থীদের মন। ১৭৫ একরের ক্যাম্পাসকে সাজানো হয়েছে রং-বেরংয়ে। পরিষ্কার করা হয়েছে বিশ্বাবিদ্যালয়ের বিভিন্ন এলাকা। কারণ রাত পোহালেই ইসলামী বিশ্বাবিদ্যালয়ের (ইবি) জন্মদিন।

মঙ্গলবার (২২ নভেম্বর) ৪৪ বছরে পা রাখবে স্বাধীনতাত্তোর দেশে প্রথম প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টি। সেই উপলক্ষে পরিচ্ছন্ন করা হয়েছে বিশ্বাবিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা। ক্যাম্পাসকে সাজানো হয়েছে নবরূপে।

প্রধান ফটকের সামনে দাঁড়াতেই রঙ-বেরঙের ঝিকিমিকি আলো যেন নজর কাড়ছে। একটু সামনে এগিয়ে গেলেই প্রশাসনিক ভবনের লাল-নীল আলোতে আটকে যাচ্ছে চোখ। প্রধান ফটক থেকে বাম পাশের রাস্তা ধরে কিছু দূর এগিয়ে গেলেই সাদ্দাম হোসেন হল। হলের দেয়ালে ঝুলন্ত অবস্থায় রং-বেরংয়ের আলো জ্বলছে।

এরপর একটু এগিয়ে হাতের বাম পাশে তাকালে জিয়াউর রহমান হল ও লালন শাহ্ হল চোখে পড়ে। নবরূপে সাজানো হয়েছে হল দুটিকে। সোজা রাস্তা ধরে আগালেই শেখ রাসেল হল ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল। ঝলমলে আলোয় এই এলাকার দৈনন্দিন রাতের দৃশ্য একদম পাল্টে গেছে।

হলের সামনের রাস্তা ধরে আর একটু এগিয়ে গেলেই চোখে পড়বে দেশরত্ন শেখ হাসিনা হল, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব হল ও খালেদা জিয়া হল। এই হলগুলোও বর্ণিল সাজে সেজেছে। গায়ে মেখেছে নতুন রং। ঝাড়বাতি গায়ে জড়িয়ে আলোয় ঝলমল করছে। এসব হলের সামনে ছবি তুলতে ভিড় করছেন শিক্ষার্থীরা। সবকিছু যেন বলে দিচ্ছিল রাত পোহালেই ১৭৫ একর এলাকার ওপরে দাঁড়িয়ে থাকা বিশ্ববিদ্যালয়টির জন্মদিন।

এদিকে ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ৪৪তম বিশ্ববিদ্যালয় দিবসকে ঘিরে নানা কর্মসূচি ঘোষণা করেছে ইবি কর্তৃপক্ষ। কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, বর্ণাঢ্য আনন্দ র‌্যালি, আলোচনাসভা, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সাংবাদিকদের সঙ্গেথে মতবিনিময়সভা।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।