ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবি অধ্যাপক ফেরদৌসের বিরুদ্ধে যৌন হয়রানির সত্যতা পেয়েছে কমিটি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, মে ৮, ২০২৪
ঢাবি অধ্যাপক ফেরদৌসের বিরুদ্ধে যৌন হয়রানির সত্যতা পেয়েছে কমিটি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ ফেরদৌসের বিরুদ্ধে এক শিক্ষার্থীর যৌন হয়রানির অভিযোগের সত্যতা পেয়েছে তথ্যানুসন্ধান কমিটি। বিষয়টি পূর্ণাঙ্গ তদন্তের জন্য হাইকোর্ট নির্দেশিত বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলে পাঠানো হয়েছে।

মঙ্গলবার (০৭ মে) উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত হয়।

নাম না প্রকাশের শর্তে বিশ্ববিদ্যালয়ের একাধিক সিন্ডিকেট সদস্য বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

যৌন নিপীড়ন বিরোধী সেলকে ২ মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তদন্তকালীন অধ্যাপক ফেরদৌসকে সকল একাডেমিক ও প্রশাসনিক কাজ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগে খণ্ডকালীন শিক্ষক হিসেবে ক্লাস নিতেন অধ্যাপক ড. মুহাম্মদ ফেরদৌস। সেই বিভাগের এক নারী শিক্ষার্থী তার বিরুদ্ধে বিভাগের চেয়ারম্যান বরাবর যৌন হয়রানির অভিযোগ আনেন। পরে বিভাগ থেকে অভিযোগটি উপাচার্যের বরাবর পাঠানো হয়।

গত ৩১ মার্চ অভিযোগ খতিয়ে দেখতে আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সীমা জামানকে প্রধান করে ৩ সদস্যের তথ্যানুসন্ধান কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। কমিটির বাকিরা হলেন- হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাসুদুর রহমান ও সহকারী প্রক্টর সঞ্চিতা গুহ।

বাংলাদেশ সময়: ০৯৩৯ ঘণ্টা, মে ০৮, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।