ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কুয়েটের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
কুয়েটের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া অধ্যাপক ড. সোবহান মিয়া

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সোবহান মিয়াকে কুয়েটের প্রথম প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। আগামী চার বছর তিনি এই দায়িত্ব পালন করবেন।

সোমবার (২১নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তার নিয়োগের তথ্য জানানো হয়। এদিন বিকেলে প্রফেসর ড. সোবহান মিয়া দায়িত্ব গ্রহণ করেন।  

এরপর তিনি বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু স্কয়ার’-এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে, মুক্তিযুদ্ধের ভাস্কর্য ‘দুর্বার বাংলা’ এবং ‘শহীদ মিনার’ এ পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।  

এ সময় তার সাথে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার, বিশ্ববিদ্যালয়ের ডিন, ইনস্টিটিউট পরিচালক, বিভাগীয় প্রধান, পরিচালক, দপ্তর প্রধান, প্রভোস্ট, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. সোবহান মিয়া ইতোপূর্বে  কুয়েটের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।  তিনি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ছিলেন।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), পরিচালক (ছাত্র-কল্যাণ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ও সহকারী প্রভোস্ট, আইইবি-খুলনা কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান ও সম্মানী সম্পাদক, বাংলাদেশ ইউনিভার্সিটি শিক্ষক সমিতি ফেডারেশনের একাডেমিক এবং গবেষণা সেক্রেটারি, কুয়েটের শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।  

তিনি বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ খুলনা বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধু পরিষদ খুলনা মহানগর কমিটির সহ-সভাপতি। তার ৫৬টির অধিক গবেষণা প্রবন্ধ দেশে-বিদেশে বিভিন্ন জার্নাল ও কনফারেন্স প্রসিডিংস এ প্রকাশিত হয়েছে।  

প্রফেসর ড. সোবহান মিয়া ১৯৯৯ সালে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে প্রথমস্থান অর্জন করে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি, জাপানের সাগা ইউনিভার্সিটি থেকে ২০০৭ সালে এম ইঞ্জিনিয়ারিং এবং ২০১০ সালে পিএইচডি সম্পন্ন করেন।  

তিনি ২০০৩ সালের ফেব্রুয়ারি মাসে বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ২০০৬ সালে সহকারী অধ্যাপক, ২০১৪ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৫ সালে অধ্যাপক হিসেবে কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগদান করেন।  

প্রফেসর ড. সোবহান মিয়া ১৯৭৮ সালে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার চন্ডিবরদী মিয়া বাড়ির এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি মরহুম এসকেন্দার মিয়া ও মোসা. মনোয়ারা বেগমের ছোট ছেলে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২

এমআরএম/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।