ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গবেষণায় বৈদেশিক অনুদান গ্রহণে ইউজিসির আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০২২
গবেষণায় বৈদেশিক অনুদান গ্রহণে ইউজিসির আহ্বান

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেছেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে সরকারি অর্থায়নের পাশাপাশি বৈদেশিক অনুদানে গবেষণাকর্ম পরিচালনায় আরও উদ্যোগী হতে হবে। একই সঙ্গে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সম্পর্ক জোরদার করা প্রয়োজন এবং গবেষণায় বিনিয়োগে দেশের ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

 

মঙ্গলবার (১ নভেম্বর) ব্র্যাক ইউনিভার্সিটি কর্তৃক ১৬টি বৈদেশিক প্রকল্পের অনুদানের অর্থ গ্রহণ ও ব্যয় সংক্রান্ত বিষয়ে ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় তিনি এ কথা বলেন।

সভায় ইউজিসি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের উপ-পরিচালক মো. মহিবুল আহসান, ব্র্যাক ইউনিভার্সিটির রেজিস্ট্রার ড. ডেভ ডল্যান্ড, প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষক ও গবেষকরা উপস্থিত ছিলেন।  

প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, একটা সময়ে বৈদেশিক সহায়তায় দেশে অনেক গবেষণা হতো। বর্তমানে বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় বৈদেশিক অনুদানে গবেষণা পরিচালনা করছে এবং এই বৈদেশিক সহায়তায় গবেষণা পরিচালনার পরিমাণ বেড়েছে। এসব গবেষণায় চমকপ্রদ তথ্যও উঠে আসছে। তিনি দেশের মানুষের কল্যাণের কথা মাথায় রেখে গবেষণা চালিয়ে যেতে গবেষকদের অনুরোধ করেন।  

তিনি বলেন, মৌলিক গবেষণার ক্ষেত্রে সরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি দেশের বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ভালো করছে। বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রকল্পে ইউজিসি থেকে সার্বিক সহযোগিতা দেওয়া হবে।

ব্র্যাক ইউনিভার্সিটি কর্তৃক পরিচালিত উল্লেখযোগ্য গবেষণা প্রকল্পের মধ্যে রয়েছে- কোভিড-১৯ এবং বাংলাদেশের এসএমই খাত: লৈঙ্গিক বৈষম্য দূরীকরণ ও ডিজিটাল অন্তর্ভুক্তিতে উদ্ভাবন সহায়তা কর্মসূচি, পিতৃতান্ত্রিক বৈষম্য, নারীর ক্ষমতায়ন ত্বরান্বিত করার মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা, ই-লানিং কোর্সের মাধ্যমে নবায়নযোগ্য শক্তি বিষয়ে সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদের সক্ষমতা ও দক্ষতা বাড়ানো, গ্রামীণ জনসাধারণের রক্তচাপ কমাতে স্বল্প সোডিয়ামযুক্ত লবণের কার্যকারিতা, প্রযুক্তি, সমতা এবং স্বাস্থ্য বিষয়ে গবেষণা সহযোগিতা ইত্যাদি।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২২
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।