ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিডস ফর দ্য ফিউচার ২০২২ বাংলাদেশ: নিবন্ধন শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২২
সিডস ফর দ্য ফিউচার ২০২২ বাংলাদেশ: নিবন্ধন শুরু

ঢাকা: শিক্ষার্থীদের জন্য বৈশ্বিকভাবে শীর্ষস্থানীয় আইসিটি অবকাঠামো ও সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে আবারও আয়োজন করেছে এর ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার। ’ আগ্রহীদের জন্য প্রোগ্রামের নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত করা হয়েছে।

এপ্রিল মাসের শুরু থেকেই নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত রয়েছে এবং আগ্রহী শিক্ষার্থীরা নিজেদের বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগের মাধ্যমে বিনামূল্যে এ প্রোগ্রামে নিবন্ধন করতে পারবেন।

‘সিডস ফর দ্য ফিউচার ২০২২, বাংলাদেশ’-এর শুরুতে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোতে রোড শো আয়োজন করা হয়েছে। সম্প্রতি, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে (আইইউটি) দু’টি রোড শো অনুষ্ঠিত হয়েছে। এই অনুষ্ঠানগুলোতে যথাক্রমে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আনিস আহমেদ, আইইউটি’র উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল ইসলাম এবং হুয়াওয়ে বাংলাদেশের বোর্ড সদস্য জেসন লিজংশেং। এ সময় ঢাবি ও আইইউটি’র বিভিন্ন অনুষদ সদস্য এবং হুয়াওয়ে টেকনোলজিসরে (বাংলাদেশ) কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আনিস আহমেদ বলেন, আইসিটি বিশ্বের সমসাময়িক নানা বিষয় নিয়ে অংশগ্রহণকারীদের জানার সুযোগ করে দিচ্ছে হুয়াওয়ের এই প্রোগ্রাম। এর মাধ্যমে শিক্ষার্থীরা যেসব বিষয় জানে না, সেসব বিষয় সম্পর্কে জানার আগ্রহ বোধ করে। দেশে দক্ষ জনশক্তি তৈরিতে অবদান রাখছে এ প্রোগ্রাম, যার মাধ্যমে এ জনশক্তি দেশের টেলিযোগাযোগ খাতের আধুনিকায়নে কাজ করছে।

আইইউটি-তে রোড শো অনুষ্ঠানে এর উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, হুয়াওয়ের সিডস ফর দ্য ফিউচার অত্যন্ত চমৎকার ও ফলপ্রসূ একটি প্রোগ্রাম। গত বছর আইইউটি তৃতীয়বারের মতো এ প্রোগ্রামে অংশ নেয়। জ্ঞানের পরিসর, উদ্ভাবনী মানসিকতা ও নেতৃত্ব দক্ষতা বৃদ্ধির মাধ্যমে তরুণদের উন্নয়নের লক্ষ্যে আয়োজিত এ প্রোগ্রামে আমাদের শিক্ষার্থীরা অত্যন্ত আগ্রহ নিয়ে এ প্রোগ্রামের সাথে সম্পৃক্ত হয়েছে।

হুয়াওয়ের বোর্ড সদস্য জেসন লিজংশেং বলেন, তরুণদের ক্ষমতায়নে ও তাদের জন্য সুবিধা নিশ্চিতে বিশ্বাস করে হুয়াওয়ে। এজন্য তরুণরা যাতে বিভিন্ন বিষয়ে জানতে পারে এবং তাদের আইসিটি বিষয়ক দক্ষতা বৃদ্ধি করতে পারে তাই আমাদের বিভিন্ন প্রোগ্রাম রয়েছে। ‘সিডস ফর দ্য ফিউচার’ এমনই একটি আয়োজন। প্রতি বছরের মতো এ বছরের প্রোগ্রামও শিক্ষার্থীদের নানাভাবে আলোকিত করবে এবং আমার বিশ্বাস অনেক শিক্ষার্থী এ বছর অংশ নিবে।

হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার’ শীর্ষ পর্যায়ের স্টেম ও নন-স্টেম শিক্ষার্থীদের উন্নয়নে কাজ করে এবং তাদের উৎসাহদানে কাজ করে। ২০১৪ সালে বাংলাদেশে প্রথম শুরু হওয়া এ প্রোগ্রাম এর যাত্রার শুরু থেকেই আইসিটি ট্যালেন্টদের মেধা বিকাশে কাজ করে চলেছে এবং একাডেমিক ও শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে। এ বছর হুয়াওয়ে অষ্টমবারের মতো এ প্রোগ্রাম আয়োজন করবে।

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি), ব্র্যাক ইউনিভার্সিটি, ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি (ইডব্লিউইউ) এবং আহসানুল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এইউএসটি) প্রোগ্রামে অংশগ্রহণ করছে। হুয়াওয়ে ও বিশ্ববিদ্যালয়গুলোর সুবিধা সাপেক্ষে রোড শো অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২২
এমআইএইচ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।