ঢাকা, বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২, ২৪ শাওয়াল ১৪৪৩

শিক্ষা

উপাচার্য পদত্যাগ না করলে প্রতিদিন কুশপুতুল দাহ! 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
উপাচার্য পদত্যাগ না করলে প্রতিদিন কুশপুতুল দাহ!  ছবি: বাংলানিউজ

সিলেট: উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত প্রতিদিন কুশপুতুল দাহ করবেন বলে জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।

রোববার (২৩ জানুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে সংবাদমাধ্যমে শিক্ষার্থীদের পক্ষে এ কথা জানান নাফিজা আনজুম ইমু।

তিনি বলেন, উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত প্রতিদিন আন্দোলনে উপাচার্য কুশপুতুল দাহ করা হবে। রাত ৯টায় তারা কুশপুতুল দাহ করবেন বলেও জানান।

রোববার বেলা আড়াইটা থেকে রাত ৮টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়াম ভবনে বৈঠক করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। দীর্ঘ বৈঠক শেষে রাত সোয়া ৮টায় শিক্ষকদের পক্ষে ৪ দফা দাবি তুলে ধরেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক তুলসী কুমার দাস।
 
চার দফার মধ্যে শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচার চেয়ে উপাচার্যের পদত্যাগ ‘কৌশলে’ দাবি করেন শিক্ষকরা।  

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে অধ্যাপক তুলসী কুমার দাস বলেন, শিক্ষার্থীরা মনে করছেন তাদের দাবি যৌক্তিক, তাই তারা আন্দোলন করছেন।  

এদিকে, বিকেল সাড়ে ৪টার দিকে শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের ফটকের সামনে মানবদেয়াল তৈরি করে বলেন, এখন থেকে কেবল পুলিশ ছাড়া আর কেউ উপাচার্যের বাসায় আসা-যাওয়া করতে পারবেন না। প্রয়োজনে উপাচার্যকে পুরোপুরি অবরুদ্ধ করবেন তারা।  

সন্ধ্যার পর উপাচার্যের বাসভবনের বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করে দেন শিক্ষার্থীরা। এতে করে তার বাসভবনের ইন্টারনেট সংযোগ বিকল হয়ে পড়ে।

অপরদিকে, উপাচার্যের পদত্যাগ দাবিতে অনশনে অনড় রয়েছেন শিক্ষার্থীরা। এ পর্যন্ত নতুন পাঁচজনসহ ২৮ শিক্ষার্থী অনশন করছেন। এর মধ্যে হাসপাতালে আছেন ১৬ জন। তাদের মধ্যে ৯ জন ছাত্র ও ৭ জন ছাত্রী। তাদের ৮ জন ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং ৮ জন রাগিব রাবেয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।  

নতুন করে অনশনে যুক্ত পাঁচজনের মধ্যে ২ জন ছাত্রী ও ৩ ছাত্র রয়েছেন। এখন অনশনস্থলে রয়েছেন ১২ জন।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২২
এনইউ/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa