ঢাকা, বুধবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

শিক্ষা

কপিন স্টেট ইউনিভার্সিটির সঙ্গে খুবির সমঝোতা স্মারক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
কপিন স্টেট ইউনিভার্সিটির সঙ্গে খুবির সমঝোতা স্মারক কপিন স্টেট ইউনিভার্সিটির সঙ্গে খুবির সমঝোতা স্মারক।

খুলনা: উচ্চশিক্ষা ও গবেষণাক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের কপিন স্টেট ইউনিভার্সিটির সঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) দুপুরে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের পক্ষে এমওইউতে স্বাক্ষর করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন ও কপিন স্টেট ইউনিভার্সিটির পক্ষে স্বাক্ষর করেন প্রফেসর ড. জামাল উদ্দিন। এরপর উভয়পক্ষের মধ্যে তা বিনিময় করা হয়।

এ সময় ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মো. ইফতেখার শামস, একই ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মো. নজরুল ইসলাম ও প্রফেসর ড. মো. ওয়াসিউল ইসলাম উপস্থিত ছিলেন।

উপাচার্য ধন্যবাদ জানিয়ে বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার মান বিশ্বমানে উন্নীত করতে নানামুখী উদ্যোগ ও প্রচেষ্টা নেওয়া হচ্ছে। এই এমওইউ স্বাক্ষরের ফলে শিক্ষক ও শিক্ষার্থীদের এক্সচেঞ্জ প্রোগ্রাম, গবেষণা প্রকল্প গ্রহণসহ অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ সৃষ্টি হলো বলে তিনি উল্লেখ করেন।

পরে বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ‘ন্যানো টেকনোলজি: স্মল থিংস ম্যাটার অ্যান্ড হ্যাভ পাওয়ার টু  ট্রান্সফর্ম এনার্জি, হেলথ অ্যান্ড দ্যা এনভায়রনমেন্ট’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস। গেস্ট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন কপিন স্টেট ইউনিভার্সিটির ন্যাচারাল সায়েন্স বিভাগের সেন্টার ফর ন্যানোটেকনোলজির প্রতিষ্ঠাতা পরিচালক প্রফেসর ড. জামাল উদ্দিন। সভাপতি হিসেবে বক্তব্য রাখেন ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. ইফতেখার শামস।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এমআরএম/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa