ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

প্রাথমিক সমাপনীর বদলে নিজ প্রতিষ্ঠানে মূল্যায়নের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২১
প্রাথমিক সমাপনীর বদলে নিজ প্রতিষ্ঠানে মূল্যায়নের নির্দেশ প্রতীকী ছবি

ঢাকা: করোনা মহামারির কারণে প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার পরিবর্তে নিজ নিজ প্রতিষ্ঠানে মূল্যায়নের নির্দেশনা দিয়েছে সরকার।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম স্বাক্ষরিত আদেশ বুধবার (২৪ নভেম্বর) প্রাথমিক শিক্ষার সব বিভাগীয় উপপরিচালক এবং জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের পাঠানো হয়েছে।

এতে বলা হয়, ২৬ অক্টোবর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল্যায়ন বিষয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত হয়, ২০২১ শিক্ষাবর্ষের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। ২০২১ শিক্ষাবর্ষের সব শ্রেণির শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক মূল্যায়ন করে তাদেরকে পরবর্তী শ্রেণিতে উন্নীতকরণের কার্যক্রম গ্রহণ করতে হবে।

এমতাবস্থায় বর্ণিত বিষয়ে সিদ্ধান্ত মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

মহামারির কারণে চলতি বছর প্রাথমিকের অন্যান্য শ্রেণি এবং মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ে মূল্যায়নের নির্দেশনা দেওয়া হয়েছে।

পঞ্চম শ্রেণির সমাপনীর মতো অষ্টমের জেএসসি-জেডিসি পরীক্ষাও গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২১
এমআইএইচ/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa