ঢাকা, সোমবার, ৯ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

অ্যান্টিবায়োটিকের অপব্যবহারে বাড়ছে মৃত্যুঝুঁকি

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২১
অ্যান্টিবায়োটিকের অপব্যবহারে বাড়ছে মৃত্যুঝুঁকি

রাবি: অ্যান্টিবায়োটিকের অপব্যবহারের কারণে দেশের সব বয়সের মানুষের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। সাধারণ রোগেও বাড়ছে মানুষের মৃত্যুঝুঁকি।

তাই অ্যান্টিবায়োটিক ব্যবহারে সবাইকে সচেতন থাকতে হবে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স অ্যাওয়ারনেস উইক’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ফার্মেসি বিভাগের শিক্ষকরা এসব কথা বলেন।

এদিন সকালে বিশ্ববিদ্যালয়ের ড. এম ওয়াজেদ আলী মিয়া বিজ্ঞান ভবন থেকে একটি সচেতনতামূলক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।  

পরে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সভাপতি অধ্যাপক আজিজ আব্দুর রহমান ও ফার্মেসি অ্যাসোসিয়েশনের উপদেষ্টা অধ্যাপক ড. শাহনাজ পারভীন।

সমাবেশে ড. শাহনাজ পারভীন বলেন, চিকিৎসক একজন রোগীর অবস্থা বুঝে ৫-৭ দিনের জন্য অ্যান্টিবায়োটিকের কোর্স দিয়ে থাকেন। কিন্তু কেউ যদি কোর্সটি অনিয়মিতভাবে খায়, তাহলে ওই অ্যান্টিবায়োটিক রোগীর শরীরে অকার্যকর হয়ে পড়ে। তখন আগের চেয়ে বেশি মাত্রার অ্যান্টিবায়োটিক দরকার হয়।

তিনি আরও বলেন, অ্যান্টিবায়োটিকের অতি ব্যবহার বা কোর্স শেষ না করার ফলে মানুষের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিচ্ছে। মানুষ রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে ফেলছে। এমনিতে বাতাসে নানা ধরনের জীবাণু, ভাইরাস থাকে। ফলে যেকোনো রোগে সহজেই আক্রান্ত হওয়ার শঙ্কা বাড়ছে।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa