ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

শিক্ষা

হাতের কব্জি দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে মোবারক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২১
হাতের কব্জি দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে মোবারক পরীক্ষা হলে মোবারক আলী। ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: দুই হাতের আঙ্গুল না থাকলেও সুস্থ স্বাভাবিক শিক্ষার্থীর মতোই কব্জি দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে মেধাবী শিক্ষার্থী মোবারক আলী। শারীরিক প্রতিবন্ধিতাকে জয় করে সুন্দর লেখনিসহ পরীক্ষা দিচ্ছে সে।



সোমবার (২২ নভেম্বর) কুড়িগ্রামের ফুলবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষাকেন্দ্রের ৯ নম্বর কক্ষে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হিসেবে গণিত বিষয়ে পরীক্ষা দিচ্ছে মোবারক।

জন্ম থেকেই দুটো অচল হাতের শারীরিক প্রতিবন্ধী হার না মানা মোবারক আলী ফুলবাড়ীর কাশিপুর ইউনিয়নের ধর্মপুর গ্রামের দিনমজুর এনামুল হকের ছেলে।

মোবারক ২০১৮ সালে কাশিপুর উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়। শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও কঠোর পরিশ্রম করে বিজ্ঞান বিভাগ থেকে চলতি এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে সে। তার রোল নম্বর ২১৫৭৭৩। শারীরিক প্রতিবন্ধী হওয়ায় তাকে অতিরিক্ত সময় দিয়েছেন পরীক্ষায় সংশ্লিষ্টরা। কিন্তু বাড়তি সময়ের প্রয়োজন হয়নি, অন্য শিক্ষার্থীদের মতোই নির্ধারিত সময়ের মধ্যেই পরীক্ষা দিয়েছে সে।

শারীরিক প্রতিবন্ধী এসএসসি পরীক্ষার্থী মোবারক আলী জানায়, সবাই আমার জন্য দোয়া করবেন। আমি যেন এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল উপহার দিয়ে বাবা-মাসহ শিক্ষকদের মুখ উজ্জ্বল করতে পারি।  

কাশিপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জায়দুল হক বাংলানিউজকে জানান, মোবারক প্রতিবন্ধী হলেও যথেষ্ঠ মেধাবী এবং পড়াশোনার পাশাপাশি খেলাধুলায়ও পারদর্শী। আমি আশা করছি, সে ভালো ফলাফল করে তার বাবা-মা ও এলাকাবাসীর মুখ উজ্জ্বল করবে।

ফুলবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয় (পাইলট) এসএসসি পরীক্ষাকেন্দ্রের সচিব গোলাম কিবরিয়া বাংলানিউজকে জানান, মোবারক অন্য শিক্ষার্থীদের মতোই প্রতিটি পরীক্ষায় স্বতঃস্ফূর্তভাবে সফলতার সঙ্গে অংশ নিয়েছে। শারীরিক প্রতিবন্ধী হওয়ায় তাকে বাড়তি সময় দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২১
এফইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa