ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দেশসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৪র্থ স্থানে ইউল্যাব

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২১
দেশসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৪র্থ স্থানে ইউল্যাব

ঢাকা: টাইমস হাইয়ার এডুকেশন (টিএইচই) ইমপ্যাক্ট র‍্যাঙ্কিং-২০২১ সালে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চতুর্থ স্থান অধিকার করেছে।  
পাশাপাশি এসডিজি ১৭ এর ক্যাটাগরিতে বিশ্বের ১ হাজার ১১৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইউল্যাব ১৫৬তম স্থান অধিকার করেছে।

 

মর্যাদাপূর্ণ এই বৈশ্বিক র‍্যাঙ্কিংয়ে অন্তর্ভুক্তির জন্য, টিএইচই একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থাপনা, গবেষণা, প্রচার ও স্টুয়ার্ডশিপ এ (অনুষদ, কর্মী এবং প্রাক্তন শিক্ষার্থী) সামর্থ্য ও কর্মক্ষমতা মূল্যায়ন করে এবং সেসঙ্গে তারা জাতিসংঘের ১৭টি উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) জন্যও বিশ্ববিদ্যালয়সমূহকে আরও নিবিড়ভাবে মূল্যায়ন করে।

উল্লেখ্য যে ইউল্যাব এই প্রথমবারের মত এই র‍্যাঙ্কিংয়ে অংশ গ্রহণ করেছে। আর এই পুরো প্রক্রিয়াটি তত্ত্বাবধায়ন করেছেন ইউল্যাবের কোয়ালিটি এসুরেন্স সেলের পরিচালক অধ্যাপক ড. জুড উইলিয়াম হেনিলো।   এসডিজি ১৭ এর পাশাপাশিন এসডিজি ১ (কোনো দারিদ্রতা নয়), এসডিজি ৩ (সুস্বাস্থ্য ও সুস্থতা), এসডিজি ৪ (মান সম্মত শিক্ষা), এসডিজি ৫ (লিঙ্গ সমতা) এবং এসডিজি ১১ (টেকসই শহর ও সামাজিক উন্নয়ন) সুচকেও ইউল্যাব স্থান পেয়েছে। এছাড়াও ইউল্যাব এসডিজি ১১-তে বিশ্বের প্রথম ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবং বাংলাদেশের মধ্যে দ্বিতীয় স্থান পেয়েছে।
 
এ বিষয়ে ইউল্যাবের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তুজা বলেন, এ র‍্যাঙ্কিং প্রক্রিয়ায় অংশ নেওয়া আমাদের জন্য একটি শিক্ষণীয় ধাপ।

তিনি আরও বলেন, আমাদের শিক্ষক এবং শিক্ষার্থীরা কিভাবে সমাজে ইতিবাচক প্রভাব ফেলতে পারে, তা দেখার জন্য আমাদের নীতিমালা, পাঠ্যক্রম ও গবেষণাকে একত্রিত করতে হয়েছিল। আর এই পরিবর্তন আমরা করেছি জাতিসংঘের এসডিজির প্রতি আমাদের সচেতনতাবোধ প্রদর্শন করে সমাজিক পরিবর্তন আনার লক্ষে।

ইউল্যাবের সেন্টার ফর সাস্টেইনবল ডেভেলপমেন্টের পরিচালক ও সহযোগী অধ্যাপক ড. সামিয়া সেলিম বলেন, এসডিজি ১৭-তে এত উচ্চতর স্কোর অর্জন এবং বিশ্বের প্রায় ১ হাজার ২০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৫৬ নম্বরে ইউল্যাব এর অবস্থানই প্রমাণ করে দেয় যে এই বিশ্ববিদ্যালয়টি তার বিভিন্ন অংশীদার এবং সহকর্মীদের সঙ্গে জাতি সংঘের এসডিজিতে কাজ করতে কতটা সক্ষম হয়েছে। ২০০৬ সালে প্রতিষ্ঠিত ইউল্যাবের সেন্টার ফর সাস্টেইনবল ডেভেলপমেন্ট সক্রিয়ভাবে পাঠ্যক্রম, ক্যাম্পাস এবং সমাজের জন্য কাজ করে চলেছে। আর এই কার্যক্রম সফল করা সম্ভব হয়েছে সাস্টেইনেবল ডেভেলপমেন্ট এ শিক্ষার্থীদের পাঠ্যক্রম, গ্রিনিং ইউল্যাব প্রোগ্রাম এবং বাংলাদেশে এসডিজি গোলের লক্ষ্য অর্জনের জন্য বিবিধ গবেষণার মাধ্যমে।

টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ইমপ্যাক্ট র‍্যাঙ্কিংয়ের ফলাফল ছাত্র-ছাত্রী, অভিভাবক, শিক্ষাপ্রতিষ্ঠান, কর্পোরেট ব্যক্তিত্ব এবং সরকারের কাছেও বিশ্বাসযোগ্য ও সমাদৃত। বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চতুর্থ স্থান অর্জন করা ইউল্যাবের জন্য একটি অসামান্য কৃতিত্ব। এই স্বীকৃতিটি প্রমাণ করে ইউল্যাব একটি আন্তর্জাতিক মানের শিক্ষাপ্রতিষ্ঠান যেখানে শিক্ষা ও গবেষণার গুণগত মান বজায় রাখা হয় এবং শিক্ষার্থীদের জীবনের শ্রেষ্ঠ অভিজ্ঞতা দেওয়া হয়।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) ইউল্যাব থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।