ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

চুনারুঘাটে পদক্ষেপ গণপাঠাগারের বইপাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
চুনারুঘাটে পদক্ষেপ গণপাঠাগারের বইপাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত

হবিগঞ্জ: শেখ কামালের ৭৪তম জন্মদিন উপলক্ষে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার পদক্ষেপ গণপাঠাগারের উদ্যোগে বইপাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য দেন হবিগঞ্জ জেলা প্রশাসক দেবী চন্দ।

 

উপস্থিত ছিলেন লেখক ও লোক সাহিত্য গবেষক অধ্যক্ষ জাহান আরা খাতুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিক, সহকারী কমিশনার (ভূমি) আফিয়া আমিন, নির্বাহী ম্যাজিস্ট্রেট মইন খান।

অর্থ বিভাগের উপসচিব ও পদক্ষেপ গণপাঠাগারের সভাপতি মোস্তফা মোরশেদের সভাপতিত্বে এস এম মিজানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় আরও বক্তব্য দেন হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দেশ রূপান্তরের জেলা প্রতিনিধি শোয়েব চৌধুরী, সময় টিভির জেলা প্রতিনিধি রাশেদ আহমেদ খান, এস এম জিলানি আখঞ্জি, নাসির চৌধুরী, বশির আহমেদসহ অনেকে।

চুনারুঘাট উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠানের ২১৪ শিক্ষার্থী সকালে দুই ঘণ্টা ধরে বিয়াম স্কুলে নির্ধারিত প্রবন্ধ পাঠ করে পরীক্ষা দেয়। পাঠাগারের পক্ষ থেকে তাদের জন্য ছিল মধ্যাহ্নভোজের আয়োজন। এরপর ফলাফল ঘোষণা, পুরস্কার বিতরণী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

আলোচনায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বই এমন একটি উপকরণ, যা একজন মানুষকে সহজেই আলোকিত করে তুলতে পারে। শিক্ষার আলো, নীতি-নৈতিকতা-আদর্শ, ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সভ্যতা, সাহিত্য-সংস্কৃতিসহ সব কিছুই রয়েছে বইয়ের ভেতরে।

একমাত্র বইয়ের মধ্যেই আছে সব ধরনের জ্ঞান। তাই জীবনের জন্য বই প্রয়োজন। প্রত্যেকের জীবনেই একঘেয়েমি, দুঃখ-কষ্ট, অস্থিরতা, মানসিক সমস্যাসহ নানা সমস্যা থাকে। কিন্তু বই পড়লে সেসব চিন্তা মাথায় থাকে না। অবসর সময়গুলো বিনোদনের মাধ্যমে কাটানোর জন্য কতো কিছুই না আবিষ্কৃত হয়েছে পৃথিবীতে, কিন্তু বই পড়ার মতো নির্মল আনন্দের সমতুল্য হতে পারেনি কিছুই।

সভাপতি মোস্তফা মোরশেদ তার সমাপনী বক্তব্যে বলেন, উন্নত জাতি ও রাষ্ট্র গড়তে হলে মানুষের জ্ঞানের পরিধি বাড়াতে হবে। হতে হবে আলোকিত মানুষ। এজন্য প্রয়োজন বইপাঠ করা। নতুন প্রজন্মকে যত বেশি বইপাঠে উৎসাহিত করা যাবে, ততই তারা জ্ঞানসমৃদ্ধ হবে।

জাতির পিতার সোনার বাংলা গড়তে দেশকে নেতৃত্ব দেওয়ার জন্য তরুণ প্রজন্মকে যোগ্য করে তোলার অন্যতম হাতিয়ার বই। তাই বইপাঠের বিকল্প কিছু নেই। তিন গ্রুপে ২২ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।


পদক্ষেপ গণপাঠাগারটি বাংলাদেশের ‘‘ক’’ শ্রেণিভুক্ত পাঠাগার, যা ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয়ে এলাকায় বিভিন্ন সামাজিক, সাহিত্যিক ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে আসছে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।