ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে পাঠাগার ভাঙচুর, জড়িতদের শাস্তির দাবি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
জাবিতে পাঠাগার ভাঙচুর, জড়িতদের শাস্তির দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর উন্মুক্ত পাঠাগার ভাঙচুর করেছে দুই অজ্ঞাতনামা ব্যক্তি। তবে তাদের নাম-পরিচয় শনাক্ত করা যায়নি।

 এ ঘটনায় তাদের শনাক্ত করে শাস্তি দাবি করেছে ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ।

পাঠাগার ভাঙচুরের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন ইয়েস গ্রুপের সহ-দলনেতা নিশিমনি৷

অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে, টিআইবির অনুপ্রেরণায় গঠিত ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের সার্বিক তত্ত্বাবধানে টিএসসিতে উন্মুক্ত পাঠাগারটি স্থাপন করা হয়৷ গত ১৪ এপ্রিল (শুক্রবার) বিকাল সাড়ে তিনটায় অজ্ঞাতনামা দুইজন ব্যক্তি এসে তা ভেঙে ফেলেন। ঘটনার সময় টিএসসির নিরাপত্তার দায়িত্বে থাকা বাবুল শেখ বাধা দিতে গেলে দুষ্কৃতিকারীরা তাকে হুমকি দেয়।  

এ ঘটনায় দুর্বৃত্তদের শনাক্ত করে যথাযথ শাস্তি প্রদানসহ পাঠাগারগুলোর নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছে ইয়েস গ্রুপ।

ঘটনাস্থলে উপস্থিত টিএসসির নিরাপত্তা কর্মী বাবুল শেখ বলেন, আমি ডিউটিতে ছিলাম। হঠাৎ দুইজন ছাত্র এসে ইট নিয়ে বই রাখার কাচের বক্সটা ভাঙতে শুরু করেন৷ তাদের কথা শুনে বুঝতে পারি, যাওয়ার পথে তাদের কেউ হয়তো বক্সের সঙ্গে বাড়ি খেয়ে আঘাত পেয়েছে৷ তারা বক্সের দরজাটা ভেঙে দৌড় দিয়ে পালিয়ে যায়৷

ঘটনার প্রত্যক্ষদর্শী সাংবাদিক ওসমান সরদার বলেন, আমি প্রেসক্লাব কক্ষ থেকে কাচ ভাঙার শব্দ শুনে বের হয়ে আসি৷ দুইজনকে পাঠকক্ষের গ্লাস ভাঙতে দেখি৷ ওরা আমাকে দেখে দৌড় দিয়ে টিএসসি থেকে বের হয়ে অডিটোরিয়ামের পেছন দিকে পালিয়ে যায়। আমি দৌড় দিয়েও তাদের ধরতে পারিনি৷

এ বিষয়ে ইয়েস গ্রুপের টিম লিডার নিশাত আব্দুল্লাহ বলেন, টিআইবির এই উন্মুক্ত পাঠকক্ষে শিক্ষার্থীদের জন্য দুর্নীতি বিষয়ক বিভিন্ন বই ও সাময়িকী রাখা থাকে৷ বিভিন্ন সময়ে বইপত্র চুরি হয়ে যায়, কিন্তু ভাঙচুরের ঘটনা এবারই প্রথম। আমরা এ ঘটনায় জড়িতদের শনাক্ত করে উপযুক্ত শাস্তি প্রদানের দাবি জানাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ. স. ম. ফিরোজ উল হাসান বলেন, এ ঘটনা খুবই অনাকাঙ্ক্ষিত এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিকট অপ্রত্যাশিত৷ এ অন্যায় কাজ যারা করেছে আমরা যদি তাদের চিহ্নিত করতে পারি, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের অনুমতি নিয়ে ২০২০ সালে টিএসসি এবং সমাজবিজ্ঞান অনুষদে দুটি উন্মুক্ত পাঠাগার স্থাপন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। শিক্ষার্থীদের মাঝে দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ